• সাহিত্যে

    পথ হাড়া পথিক আমি।

      প্রতিনিধি ১৮ মার্চ ২০২২ , ৩:১৪:৪৭ প্রিন্ট সংস্করণ

    আকাশ-ত্রিশাল (ময়মনসিংহ) রিপোর্টার:

    পথ হাড়া পথিক আমি প্রচন্ড রোদের তাপমাত্রা একটু জিরিয়ে নিতে দাঁড়িয়ে ছিলাম একটি বট বৃক্ষের নিচে কিন্তু প্রকৃতি সে মেনে নিতে পারেনি সে তার তাপমাত্রা আরও বাড়িয়ে দিল বন্ধ করে দিল হালকা বয়ে আসা বাতাস টাও একেমন শত্রুতা।এযখন ভাবছি তখনই শুনতে পেলাম দূরে ঝর্ণার কল কল শব্দ।ছোটে চললাম ঝর্ণার কাছে।কিন্তু সেও একটা কাহিনি তার নিরব কান্না আমাকে আরো শিহরিত করে ফিরে চললাম অজানা পথে। গিয়ে পৌঁছে গেলাম এক একান্তই দাড়িয়ে থাকা পাহাড়ের কাছে। কিন্তু কি অভাগা আমি সেই পাহাড় সেও আমার সাথেও কোনো কথা বলেনি।

    তখন মনে পরলো কেনো কথা বলবে সে আমার সাথে তারত একটা ঠিকানা আছে আর আমার কি আছে আমিত ঠিকানা হীন পথিক। হঠাৎ করে মনের মধ্যে আচর কাটলো মনে পরলো অন্য এক পৃথিবীরর কথা। তখনই ছোটে চললাম গোরস্থানের দিকে।আর ভাবতে লাগলাম আমার জন্য সেই হবে ভালো। ঠিক তখনই পেছনে কেউ ডেকে বললো হে পথিক কোথায় চললে একটু দাড়াও।আমি থমকে দাঁড়িয়ে গেলাম শিওরে উঠলো গা এযেনো এক অন্য অনূভুতি। এতক্ষন গা ঘামছিলো হঠাৎ করেই শরিরটা শিতল হয়ে গেলো। আমি ভয়ে ভয়ে পিছনে তাকিয়ে দেখতে পেলাম সব ফাকা কোথাও কেউ নেই।

    তখন মনে পরলো আমাকে আবার কে ডাকবে এটা আমার মনের ভ্রম। আবার ছোটে চললাম আর পিছনে তাকাতে পারিনাই। শত কষ্ট,যন্ত্রনা আমি এক একা অনেক পথ পাড়ি দিয়েছি কেউ আসেনি। সেই থেকে আজও একা একা পথ চলছি।জানিনা এর শেষ কবে।হয়ত হঠাৎ করে একদিন উড়ে জাবে জীবন নামের পাখি। সকল স্বপ্ন, আশা,আর বাস্তব এই তিন মিলে আমার বতর্মান গড়ে তোলা পৃথিবী। আজকে আমার কোনো কষ্টকেই কষ্ট মনে হয়না। মনে হয়না এপৃথিবী উচু নিচু আমার কাছে মনে হয় সব সমতল জীবনের একটা রাঙা প্রভাত। যাক অবশেষে আজ একটি বন্ধু পেলাম আলোকিত একাত্তর সংবাদ। ধন্যবাদ।।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ