• জাতীয়

    পত্নীতলায় ৩রা নভেম্বর জেল হত্যা দিবস পালিত

      প্রতিনিধি ৩ নভেম্বর ২০২৩ , ৯:৩৮:১৮ প্রিন্ট সংস্করণ

    কাওছার হাবিব-পত্নীতলা:

    নওগাঁর পত্নীতলায় নানা আয়োজনে জেল হত্যা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৩রা নভেম্বর) সকালে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে নাজিপুর বাসস্ট্যান্ড আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মোনাজাত, জাতীয় ও দলীয় পতাকা উত্তলন করা হয়। পরে বিকেল ৩ টায় নজিপুর বাসস্ট্যান্ড নৌকা ম্যুরালের পাদদেশে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ লতিফুর রহমান, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফফার, সহ সভাপতি আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আজাদ রহমান, সাংগঠনিক সম্পাদক আরাফাত হোসেন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল,

    ক্রীড়া বিষয়ক সম্পাদক মোকলেছুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক দিলিপ চৌহান, তথ্য-গবেষনা বিষয়ক সম্পাদক ও ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, মহিলা বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য ফাতেমা জিন্না ঝরনা, পৌর আওয়ামী লীগের সভাপতি শহিদুল আলম বেন্টু, মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সাবিনা , যুব লীগের যুগ্ম আহবায়ক বিমান কুমার, উপজেলা ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান বিলাশ সহ উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা প্রমূখ।

    দেশের ইতিহাস থেকে জানা যায়, কারাগারে নিহত চার নেতা হলেন: ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালনকারী সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, অর্থমন্ত্রী এম মনসুর আলী এবং খাদ্য ও ত্রাণমন্ত্রী এএইচএম কামারুজ্জামান।

    ১৯৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা এবং ৩ নভেম্বরের জেলহত্যা একসূত্রে গাঁথা। মূলত আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতেই আজ থেকে ৪৮ বছর আগে ১৯৭৫-এর ৩ নভেম্বর কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে জাতীয় চার নেতাকে নৃশংসভাবে হত্যা করেছিল খুনিচক্র। ’৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা এবং ৩ নভেম্বরের জেলহত্যা একসূত্রে গাঁথা। প্রতিবছর জাতীয় জীবনে ৩ নভেম্বর ফিরে এলে জাতীয় চার নেতার আত্মত্যাগ জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ