• আইন ও আদালত

    নড়াইলে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উদযাপন

      প্রতিনিধি ৪ নভেম্বর ২০২৩ , ১০:২১:১৪ প্রিন্ট সংস্করণ

    মো.মাহাফুজুর রহমান-নড়াইল জেলা প্রতিনিধি:

    কমিউনিটি পুলিশিং এর এই প্রতিপাদ্য বাস্তবায়নের লক্ষ্যে পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি ও পুলিশিং কার্যক্রম আরো গতিশীল করার জন্য বাংলাদেশ পুলিশের মাননীয় আইজিপি জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম নির্দেশনায় নড়াইল জেলা পুলিশের আয়োজনে প্রতি বছরের ন্যায় এবারও কমিউনিটি পুলিশিং ডে- ২০২৩ উদযাপিত হয়। ৪ (নভেম্বর) শনিবার সকাল ০৯.৩০ ঘটিকায়  নড়াইল শহরের মুজিব চত্বরে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এবং ,”কমিউনিটি পুলিশং ডে” লেখা সংবলিত বেলুন উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়। অতঃপর মুজিব চত্বর হতে সদর থানা পর্যন্ত বর্ণাঢ্য রালী করা হয়।

    রালী শেষে  সদর থানা প্রাঙ্গনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। নড়াইল জেলার পুলিশ সুপার (মোসা.সাদিরা খাতুন) সভাপত্বিতে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আশফাকুল হক চৌধুরী, জেলা প্রশাসক, নড়াইল । পুলিশ সুপার (মোসা.সাদিরা খাতুন) তিনি তার বক্তব্যে কমিউনিটি পুলিশিং এর উৎপত্তি ,ইতিহাস, বিস্তার এবং এর সুফল সম্পর্কে আলোকপাত করেন। তিনি কমিউনিটি পুলিশিং এর মূলনীতির উপর বিশদ আলোচনা করেন। তিনি তার বক্তব্য আরো বলেন,  কমিউনিটি পুলিশিং হল People oriented, Pro-active,  Participatory & Problem solving (4Ps)  Approach যার মাধ্যমে আইন-শৃঙ্খলা সমুন্নত রেখে peaceful society   গঠন করা সম্ভব ।  Sustainable Development Goals(SDGs) এর Goal 5: Women Empowerment  এবং Goal 16  : Peace Security & Strong Institution অর্জন করতে কমিউনিটি পুলিশের কার্যকারিতা সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

    স্মার্ট বাংলাদেশ গঠনে মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প -২০৪১ বাস্তবায়ন করতে 4 Ps কমিউনিটি পুলিশিং দরকার‌। এসময় তিনি বাংলাদেশ পুলিশে কমিউনিটি পুলিশিং এপ্রোচকে  ইনস্টিটিউশনালাইজেশন করতে সাবেক আইজিপি  জনাব এ কে এম শহীদুল হক, বিপিএম (বার) সহ সকল আইজিপি মহোদয় গণের অবদানের কথা উল্লেখ করে  কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পুলিশ সুপার তিনি তাঁর বক্তব্যে আরও বলেন, কমিউনিটি পুলিশিং ব্যবস্থায় সমস্যা সমাধানে পুলিশ ও জনগণের যৌথ প্রচেষ্টায় সমাজের শান্তি-শৃঙ্খলা রক্ষায় একযোগে কাজ করার কথা বলা হয়েছে। গত ২৮ অক্টোবর নিহত পুলিশ কনস্টেবল আমিরুল হোসেন পারভেজ এর কথা শ্রদ্ধার সাথে  স্মরণ করে তিনি এ ধরনের ঘটনা যেন আর না ঘটে তার জন্য সবাইকে সজাগ থাকতে বলেন। 

    তিনি এ সময় কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে পুলিশি সেবা পৌঁছে দেয়ার মাধ্যমে সকল অংশীজনের যৌথ প্রচেষ্টায় সুন্দর, সুশৃঙ্খল শান্তিপূর্ণ নড়াইল গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেন।প্রধান অতিথি সহ বিশেষ অতিথিগণ তাদের বক্তব্যে নড়াইল জেলা পুলিশের  কমিউনিটি পুলিশিং চর্চার মাধ্যমে আইনশৃঙ্খলা সমুন্নত রাখার ভূয়সীপ্রশংসা করেন।
    আমন্ত্রিত অতিথিবৃন্দ সকল অংশীজন ও পুলিশের সমন্বয়ে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদারের মাধ্যমে মাদক, জুয়া ও সাইবার অপরাধ দমন, বাল্যবিবাহ প্রতিরোধ, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন দমনসহ বিভিন্ন সামাজিক সমস্যার বিষয়ে আলোচনা করেন এবং সকলের যৌথ প্রচেষ্টায় অপরাধ নিয়ন্ত্রণের মাধ্যমে সুন্দর, সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ নড়াইল গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

    কমিউনিটি পুলিশে অবদান রাখার জন্য এবং ভালো কাজের স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশ কর্মকর্তা হিসেবে শেখ মিজানুর রহমান, পুলিশ পরিদর্শক(নি:), লোহাগড়া থানা এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য হিসেবে জনাব মো.মনিরুজ্জামান মল্লিক, সভাপতি, জেলা কমিউনিটি পুলিশিং কমিটি’দেরকে বাংলাদেশ পুলিশের মাননীয় আইজিপি জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম স্বাক্ষরিত ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। এছাড়া কমিউনিটি পুলিশিং-ডে উপলক্ষে মাধ্যমিক  পর্যায়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। এ সময় বিশেষ অতিথি সুভাষ চন্দ্র বোস, চেয়ারম্যান, নড়াইল জেলা পরিষদ ও সভাপতি জেলা আওয়ামী লীগ, নড়াইল;

    মো.নিজাম উদ্দিন খান নিলু, চেয়ারম্যান, সদর উপজেলা পরিষদ ও সাধারণ সম্পাদক জেলা আওয়ামী লীগ, নড়াইল; আঞ্জুমান আরা, মেয়র, নড়াইল পৌরসভা; বিকাশ চন্দ্র দাশ, আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট, নড়াইল; মো.মনিরুজ্জামান মল্লিক, সভাপতি, জেলা কমিউনিটি পুলিশিং, নড়াইল; মো.হাসানুজ্জামান, সদস্য সচিব, জেলা কমিউনিটি পুলিশিং, নড়াইল; বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু; বীর মুক্তিযোদ্ধা এম এ বাকী; জেলা পুলিশের বিভিন্ন পদমযার্দার কর্মকর্তাবৃন্দ, বিশিষ্ট সমাজ সেবকগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, আনসার ও ভিডিপি’র সদস্যবৃন্দ, ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ, রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যবৃন্দ, ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ, প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ, গ্রাম পুলিশসহ বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ