• আইন ও আদালত

    নড়াইলে অবৈধ চায়না জাল ও কারেন্ট জাল ধ্বংস ও জরিমানা।

      প্রতিনিধি ৮ আগস্ট ২০২৩ , ৮:৫৬:১০ প্রিন্ট সংস্করণ

    মো:মাহাফুজুর রহমান নড়াইল জেলা প্রতিনিধি।

    নড়াইলে মাছ শিকারের জন্য ব্যবহৃত অবৈধ জাল রাখার দায়ে মোহর বিশ্বাস নামে এক বিক্রেতাকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (৮ আগস্ট) বিকালে মাইজপাড়া বাজারে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবু দাশ এ আদেশ দেন।

    অভিযুক্ত মোহর বিশ্বাস নড়াইল সদরের রামেশ্বরপুর গ্রামের মৃত আবুল বিশ্বাসের ছেলে। মাইজপাড়া বাজারে তার মুদিখানার দোকান আছে।

    ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবু দাশ মাইজপাড়া বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় মোহর বিশ্বাসের ব্যবসা প্রতিষ্ঠান থেকে ১ লাখ টাকার অধিক মূল্যের অবৈধ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল উদ্ধার করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় জেলা মৎস্য কর্মকর্তার প্রতিনিধি ও জেলা আনসার সদস্যরা সহায়তা করেন।

    পরে নড়াইল জেলা আনসার ও ভিডিপি কার্যালয় মাঠ প্রাঙ্গণে জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম বদরুজ্জামানসহ উপস্থিত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকদের সামনে জালে আগুন দিয়ে ধ্বংস করা হয়।

    নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবু দাশ,বলেন, দেশি প্রজাতির ছোট মাছ, শামুক, ব্যাঙসহ বিভিন্ন জলজ প্রাণী কারেন্ট জাল ও চায়না দুয়ারী জালে মারা পড়ে। যার ফলে পরিবেশের ইকো সিস্টেমকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় অভিযুক্তের ঘর থেকে সরকার কর্তৃক নিষিদ্ধ বিপুল পরিমাণ কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল উদ্ধার করা হয়। প্রচলিত আইন অনুযায়ী তাকে ১৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডে সম্পৃক্ত না থাকার নিদের্শনা দিয়ে মুক্তি দেওয়া হয়েছে।

    জনস্বার্থ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে বলে জানান এই কর্মকর্তা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ