• Uncategorized

    নওগাঁর মহাদেবপুরে  মানুষ গড়ার আঁতুড়ঘর হিসেবে খ্যাত  মালঞ্চ কিন্ডার গার্টেন 

      প্রতিনিধি ২৬ জুলাই ২০২০ , ৫:৪০:৪৮ প্রিন্ট সংস্করণ

    মোঃ শহিদুল ইসলাম-নওগাঁ জেলা প্রতিনিধিঃ

    ২৬/০৭/২০২০ইং নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলায় প্রথম বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে হাটি হাটি পায়ে যাত্রা শুরু করে মালঞ্চ কিন্ডার গার্টেন নামে শিক্ষা প্রতিষ্ঠানটি।

    ১৯৯২ সালে উপজেলা সদরের ভূমি অফিসের পাশে টিনের ঘরে মাত্র কয়েক জন ছাত্র-ছাত্রী নিয়ে এর যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠাকালীন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন মহরম দেওয়ান সাইদুর রহমান। তার মৃত্যুর পর তারই সুযোগ্য ভাতিজা দেওয়ান তৌফিকুল ইসলাম ১৪  বছর ধরে প্রধানের দায়িত্ব নিয়ে সুনামের সাথে প্রতিষ্ঠানটি চালিয়ে যাচ্ছেন।

    বর্তমানে বিদ্যালয়ে প্লে শ্রেণী হতে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করানো হয়। প্রায় চার শতাধিক ছাত্র-ছাত্রী এখানে অধ্যায়নরত। শিক্ষকের সংখ্যা  ২৫ জন। এছাড়া অন্যান্য কর্মচারী রয়েছেন দুইজন। প্রতিষ্ঠানটি আজ নিজস্ব ভবনের উপর দাঁড়িয়ে আছে। আত্রাই নদীর কোলঘেঁষে প্রতিষ্ঠানটি হওয়ায় কোমলমতি ছাত্র-ছাত্রীরা অনেক আনন্দ উপভোগ করেন।

    সামনে খেলার মাঠ থাকায় পড়াশোনার পাশাপাশি নিয়মিত খেলাধুলা করে থাকেন। গত ২৪ জুলাই বিকেলে একান্ত সাক্ষাতকালে বিদ্যালয়ের সুযোগ্য প্রধান জানান, অত্র বিদ্যালয়ে দীর্ঘ ১১ বছর যাবৎ ছাত্র-ছাত্রীদের কোন বেতন বৃদ্ধি করা হয়নি। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রাইভেট পড়তে হয় না। ক্লাসে পাঠদান সম্পন্ন করা হয়।

    এ কারণে  সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে  উপজেলায় যারা  চাকরির সুবাদে আসেন  তাদের অধিকাংশ ছেলে মেয়েরা  এ বিদ্যালয়ে পড়াশোনা শুরু করেন। এছাড়া এ বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে চাকরি করেন।

    অনেকে এখনো দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করছেন। এ বিদ্যালয়ের ছাত্রী তমা দাস ২০০২ সালের সমাপনী পরীক্ষায় সারাদেশে মেয়েদের মধ্য দ্বিতীয় স্থান অর্জন করেন। এছাড়া সারা জেরিন ২০১৯ সালে সমাপনী পরীক্ষায় সারাদেশে ৬০০ নাম্বারের মধ্য ৬০০ পেয়ে প্রথম স্থান অর্জন করেন। বিদ্যালয়ের ফলাফল জন্মলগ্ন থেকে শতভাগ পাস।

    বিদ্যালয়ের ছাত্রী রুমঝুম রাজশাহী শাহ মখদুম মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের ছাত্রী। এছাড়া আরেক মেধাবী ছাত্রী লিমা দেশের বাইরে অস্ট্রেলিয়ার সিডনিতে ইঞ্জিনিয়ারিং পড়াশোনা করছেন। আরেক যাত্রী ঐশ্বর্য মজুমদার স্বর্ণ স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী কলেজে পড়াশোনা করছেন।

    এছাড়া সে রাজশাহী বেতারের নিয়মিত শিল্পী। বিদ্যালয়ে নিয়মিত সাংস্কৃতিক ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠানের খেলাধুলা ও সাহিত্যে প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করে বিদ্যালয়ের সুনাম ধরে রেখেছেন ছাত্র – ছাত্রীরা। দীর্ঘ ২৮  বছরের পথচলায় নানা চড়াই-উৎরাই পেরিয়ে প্রতিষ্ঠানের সুনাম অর্জন হয়েছে।

    এতে একটি কুচক্রী মহল অত্র প্রতিষ্ঠানের সুনাম নষ্ট করার লক্ষ্যে  নিউ মালঞ্চ কিন্টার গার্ডেন নামে একটি প্রতিষ্ঠান স্থাপন করেন।এটি করতে পারে কিনা এ নিয়ে প্রাথমিক শিক্ষা সংক্রান্ত সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবি জানিয়েছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ