• Uncategorized

    ত্বক রক্ষায় ১০টি পরামর্শ

      প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২১ , ৫:১৩:৩১ প্রিন্ট সংস্করণ

    ত্বক রক্ষায় ১০টি পরামর্শ

    ত্বকের সুস্থতা কেবলমাত্র চেহারার জন্যই গুরুত্বপূর্ণ নয়, কারণ ত্বক শরীরের অনেক প্রয়োজনীয় কাজ করে। যেমন কোনো ব্যক্তির প্রতিদিন মুখোমুখি হওয়া বহু ভাইরাস এবং ব্যাকটিরিয়া থেকে শরীরকে রক্ষা করে। এটি সূর্যের মারাত্মক অতিবেগুনি রশ্মি থেকেও সুরক্ষা দেয় যা কোষগুলিকে ক্ষতি করতে পারে। স্বাস্থ্যকর ত্বক কোনও ব্যক্তিকে ব্যথা বা চাপ অনুভব করে চারপাশের গুরুত্বপূর্ণ পরিবর্তনের জন্য আরও ভাল প্রতিক্রিয়া জানাতে সহায়তা করে। শীতের আবহাওয়ার মাসগুলি ত্বকের স্বাস্থ্যের সাথে ব্যাপকভাবে আপস করতে পারে,আপনার অসতর্কতায় ত্বকে জিরোসিস (শুষ্ক ত্বক) বা একজিমা (চুলকানি), লালচে প্যাচগুলি বা ত্বকের ক্ষত ইত্যাদির মতো তীব্রতর সমস্যা হতে পারে।আপনি কিছু বিষয় লক্ষ্য রেখে সহজেই সুস্থ ত্বক ধরে রাখতে পারেন।

    ১.প্রতিদিন ময়শ্চারাইজ করুনঃ- পেট্রোলিয়াম বা ক্রিম-ভিত্তিক ময়েশ্চারাইজারগুলি শুষ্ক ত্বকের জন্য লোশনের চেয়ে ভাল। আপনার যদি সংবেদনশীল ত্বক থাকে তবে সুগন্ধি বা ল্যানলিন ছাড়াই একটি ময়েশ্চারাইজার চয়েস করুন। গোসলের পরে আপনার ভিজে ত্বকে সরাসরি ময়শ্চারাইজার লাগান যাতে ময়েশ্চারাইজার পৃষ্ঠের আর্দ্রতা আটকাতে সহায়তা করতে পারে।

    ২.আপনার ত্বক পরিষ্কার করুনঃ- তবে এটি অতিরিক্ত করবেন না। খুব বেশি পরিস্কার করা ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজারগুলি সরিয়ে দেয়। আপনার মুখ, হাত, পা এবং আপনার ত্বকের ভাঁজগুলির মধ্যে প্রতিদিন একবার ধোয়া যথেষ্ট। আপনি প্রতিদিন নিজের ট্রাঙ্ক, বাহু এবং পা ধুয়ে ফেলতে পারেন, তবে প্রতিদিন এই অঞ্চলগুলিতে সাবান বা ক্লিনজার ব্যবহার করার প্রয়োজন নেই।

    ৩.গরম জল এবং সাবান ব্যবহার সীমাবদ্ধ করুনঃ- আপনার যদি “শীতের চুলকানি” থাকে তবে অল্প জ্বলন্ত, অ-ডিটারজেন্ট ভিত্তিক ক্লিনজার সহ স্বল্প হালকা হালকা ঝরনা বা স্নান করুন। এরপরেই, একটি ঘন ক্রিম বা পেট্রোলিয়াম-জেলি-টাইপ ময়েশ্চারাইজার লাগান।

    ৪.আস্তে আস্তে ত্বক শুকনোঃ- শুষ্ক বায়ু আপনার ত্বক থেকে আর্দ্রতা টানতে পারে।

    ৫.বাতাস থেকে নিজেকে রক্ষা করুনঃ- আপনার মুখটিকে ঢেকে রাখুন এবং পেট্রোলিয়াম ভিত্তিক লিপ বাম ব্যবহার করুন। পেট্রোলিয়াম এবং সিরামাইড সহ ক্রিম অন্তর্ভুক্ত ত্বকের সুরক্ষা কার্যকর হিসাবে কার্যকর।

    ৬.প্রচণ্ড ঠান্ডা এড়িয়ে চলুনঃ- শীতল তাপমাত্রা কিছু লোকের মধ্যে ত্বকের ব্যাধি বা তুষারপাত হতে পারে। আপনার হাত বা পায়ে ব্যথা বা আলসার সহ রঙের পরিবর্তনগুলি বিকাশ হলে অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন। যদি আপনি আঙুল বা পায়ের আঙ্গুলের সংবেদন হ্রাস হওয়ার পরে চরম ব্যথা বিকাশ করেন তবে আপনার হিমশীতল হতে পারে।

    ৭.আপনার ত্বককে রৌদ্র থেকে রক্ষা করুনঃ- মনে রাখবেন শীতের রোদ ত্বকের পক্ষেও বিপজ্জনক হতে পারে। এমনকি শীতকালে, আপনি যদি দীর্ঘকাল বাইরে থাকার জন্য বাইরে বসে থাকার পরিকল্পনা করেন তবে আপনার ১৫ বা ততোধিকতর একটি রৌদ্র-সুরক্ষা ফ্যাক্টর সহ একটি সানস্ক্রিন ব্যবহার করা উচিত। সূর্যের আলোতে ওভার এক্সপোজারের ফলে ত্বক ও ত্বকের ক্যান্সারের অকাল বয়স বাড়তে পারে।

    ৮.শীতের ট্যানিং এড়িয়ে চলুনঃ-ট্যানিং বিছানা এবং কৃত্রিম সানল্যাম্পগুলি সর্বদা ত্বকের ক্ষতি করে এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আপনি যদি নিজের গ্রীষ্মের আভা রাখতে চান তবে অতিরিক্ত ময়েশ্চারাইজারের সাথে স্ব-ট্যানার ব্যবহার করুন, কারণ স্ব-ট্যানারগুলি ত্বককেও শুকিয়ে যেতে পারে।

    ৯.ভিটামিন ডি পরিপূরক নিনঃ- গ্রীষ্মের সময়, প্রতিদিনের সূর্যের সংস্পর্শের ফলে আপনার প্রাকৃতিক ভিটামিন ডি উৎপাদন বৃদ্ধি পায়, কিন্তু শীত যখন ঘুরতে থাকে তখন সেই এক্সপোজারটি হ্রাস পায়। ভিটামিন পরিপূরক গ্রহণ নিশ্চিত করে যে আপনি সারা বছর ভিটামিন ডি এর প্রস্তাবিত পরিমাণ পান।

    ১০.আপনার চর্ম বিশেষজ্ঞ দেখুনঃ- আপনার যদি অবিরাম শুষ্ক ত্বক, স্কেলিং, চুলকানি, ফুসকুড়ি বা ত্বকের বৃদ্ধি যা আপনার উদ্বেগের সাথে থাকে তবে আপনার চর্মরোগ বিশেষজ্ঞকে দেখুন – কেবল শীতকালেই নয় বছরের বছরের যে কোনও সময় সমস্যা হলে অবহেলা না করে ডক্টরের পরামর্শ নিন

    মোঃ আশিক মোস্তফা
    বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং -১ম বর্ষ,
    খুলনা বিশ্ববিদ্যালয়

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ