• কৃষি

    তানোরে আমণখেতে পোকার আক্রমণ দিশেহারা কৃষক

      প্রতিনিধি ২৪ আগস্ট ২০২২ , ১:২১:২৯ প্রিন্ট সংস্করণ

    রাজশাহীর তানোরে আমণখেতে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। স্থানীয় কৃষকরা জানান, এ বছর মাঠজুড়ে আমণ খেতের চেহারা ভালোই ছিল ধান গাছ থোড় হবার আগেই পোকার আক্রমন দেখা দিয়েছে। পোকা দমনে সপ্তাহে দুই থেকে তিন বার কীটনাশক প্রয়োগ করা হলেও তেমন ফল মিলছে না। আক্রান্ত ধান গাছের গোড়ায় খুব ছোট আকৃতির এই পোকা দেখা যায়। মাজরা আক্রমণে দ্রুত ধানগাছ নষ্ট হয়ে যায়। তানোরের কামারগাাঁ ইউপির ছাঐড় গ্রামের কৃষক পলাশ আলীী বলেন, হাতিনান্দা মাঠে তার চার বিঘা আমণখেতে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে।

    ইতমধ্যে দুবার কীটনাশ প্রয়োগ করা হলেও কাঙ্খিত ফল পাওয়া যায়নি। একই ইউপির কামারগাঁ গ্রামের কৃষক স্বপন চন্দ্র প্রামানিক বলেন, আব্দুল্লাহপুর মাঠে তার ৫ বিঘা আলাতন আলীর ৬ বিঘা, আক্কাশ আলীর ৪ বিঘা, উসমান আলীর দেড় বিঘা ও লতিব মন্ডলের ১০ বিঘা আমণখেতে মাজরা পোকার আক্রমন দেখা দিয়েছে। এছাড়াও মাঠের প্রায় প্রতিটি আমণখেতে কম বেশী পোকার আক্রমণ দেখা দিয়েছে। কৃষক পলাশ বলেন, এখন পর্যন্ত দুবার বিষ স্প্রে করেছি, তবুও কাজ হচ্ছে না। তারা বলেন, মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের তারা নিয়মিত কাছে পাচ্ছেন না।

    সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় বৃষ্টির নির্ভর রোপা-আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ২২ হাজার ৪৩৫ হেক্টর। এবারে বিভিন্ন জাতের আমন ধান আবাদ হয়েছে। এর মধ্যে রয়েছে সোনার বাংলা ও ব্রি-৫১ জাতের ধান বেশী। উপজেলা কৃষি অফিসের নাম প্রকাশে অনিচ্ছুক এক উপ সহকারী কর্মকর্তা বলেন, বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে তা ধানের জন্য অনুকূল নয়। এ কারণে পোকার আক্রমণ দেখা দিয়েছে। তিনি বলেন, আমরা মাঠ পর্যায়ের কর্মীরা মাঠে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি, আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে। এবিষয়ে একাধিকবার যোগাযোগের চেস্টা করা হলেও উপজেলা কৃষি কর্মকর্তা মুঠোফোনে কল গ্রহণ করেননি, এমনকি ক্ষুদে বার্তা দেয়া হলেও তিনি সাড়া না দেয়ায় তার কোনো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ