• রাজশাহী বিভাগ

    মহাদেবপুরে ভাইরাস ল্যাম্পি স্কিন ডিজিষ্টে গবাদী পশুর মৃত্যু অর্ধশতাধিক

      প্রতিনিধি ৩ আগস্ট ২০২২ , ৯:০৭:০৭ প্রিন্ট সংস্করণ

    নওগাঁর মহাদেবপুরে ভাইরাস এলএসভি আক্রান্ত গরু নিয়ে গৃহস্থ পরিবার ও খামারীসহ গবাদী পশু মধ্যে মারাত্মক আতংক দেখা দিয়েছে। জানা গেছে উপজেলার গত প্রায় এক মাসে বিভিন্ন ইউনিয়নের গ্রামে গ্রামে এ রোগে গবাদী পশুর মৃত্যু হয়েছে অর্ধশতাধিক৷ সূত্র জানায় মহাদেবপুর উপজেলার প্রাণীসম্পদ অধিদপ্তরের, উপজেলার দশটি ইউনিয়নে ৪৯ টি খামারে প্রায় ২ লাখ ৭১ হাজার ১ শ” ৪৭ টি গাভী গরু এবং ১ হাজার ১ শ”৭৫ টি মোটাতাজাকরণ খামারে গরু ১ লাখ ৯৫ হাজার ৬ শ” ৯৮ গবাদী পশু রয়েছে। গত প্রায় এক মাস আগে লাম্পি স্কিন ডিজিস্ট উপজেলা শহরসহ বিভিন্ন এলাকায় এ ভাইরাসের সংক্রমণ দেখা দেয়।

    এর ফলে উপজেলার ১০ টি ইউনিয়নের বড় ছোট বিভিন্ন গাভী খামারে এবং গৃহস্থদের গৃহপালিত বিভিন্ন জাতের দেশি গরুর শরীরে এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয় খামারী এবং এলাকার গৃহপালিত পশুর মালিকদের মধ্যে বিরাট এক আতংক ছড়িয়ে পড়ে। তথ্য অনুসন্ধানে বা সূত্রে জানা যায়, মহাদেবপুর উপজেলার হাতুড় ইউনিয়নের মালাহার দক্ষিন পাড়ার মোঃআশরাফ আলীর ২টি মো: ফারুক হোসেনের ২টি, মহাদেবপর উপজেলার রাইগাঁ ইউনিয়নের রঘুনাথ গ্রামের মোঃশহিদুল ইসলামের ৩টি গরুসহ ১০টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে দেশি বিদেশি অর্ধশতাধিক গাভী এবং বাছুরের মধ্যে ওই ভাইরাসে মৃত্যু হয়েছে।

    ভাইরাস ল্যাম্পি স্কিন ডিজিইস্ট রেগের প্রাদুর্ভাব দেখা দেয়৷ এতে করে দেশি বিদেশি গবাদী পশুর মৃত্যুর সত্যতা স্বীকার করেন মহাদেবপুর উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মালেক, তিনি বলেন এ মারাত্মক ভাইরাস উৎপত্তির কারণ হিসেবে বাতাসের মধ্যে ও মশা মাছি এ রোগ ছড়াচ্ছে। এর ফলে এ রোগের ব্যাপকতা বৃদ্ধি প্রসার পাচ্ছে। এ মারাত্মক ভাইরাস রোগ প্রতিরোধে গবাদী পশু গৃহস্থ ও খামারিদের মধ্যে নিয়মিত ঘন্টার পর ঘন্টা উঠান বৈঠক ও ভ্যাকসিনসহ বিভিন্ন পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে। এ মারাত্মক ভাইরাসে দেশি বিদেশি গবাদী পশুর বাছুর বেশি আক্রান্ত হচ্ছে বলে জানায় প্রাণী সম্পদ কর্মকর্তা৷

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ