• আইন ও আদালত

    ড্রেজার রিপনের অবৈধ ড্রেজার বাণিজ্য আশংকাজনক হারে কমছে কৃষি জমি

      প্রতিনিধি ৩ ডিসেম্বর ২০২২ , ৩:৫৬:২৪ প্রিন্ট সংস্করণ

    এমএ কাইয়ুম-মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ

    মুন্সিগঞ্জের শ্রীনগরে আটপাড়া ইউনিয়নে ড্রেজার রিপনের অবৈধ ড্রেজার বাণিজ্য আশংকাজনক হারে কমছে কৃষি জমি।
    অবৈধ ড্রেজার বাণিজ্যের কারনে হাসারগাঁও প্রাথমিক বিদ্যালয়ের উত্তর দি‌কের রাস্তা বোরিং করায় ও রাস্তার উপর দিয়ে ড্রেজার পাইপ টানায় যানবাহন চলাচলে চরম ভোগান্তিতে পড়েছে। দিনের পর দিন আবাদী কৃষি জমির মাটি কেটে পূনরায় অন্যত্র কৃষি জমিই ভরাট করায় আশংকাজনক হারে ঐ ইউনিয়নের কৃষি জমির পরিমান কমতে শুরু করেছে।

    উপজেলার আটপাড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পশ্চিম হাসারগাঁও,পূর্ব হাসারগাঁও বিদ্যালয়ের পাশে খালাসী বাড়ির সামনে রমরমা এ অবৈধ ড্রেজার বানিজ্য চালাচ্ছে তন্তর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সুফিগঞ্জের ড্রেজার রিপন। আটপাড়া ইউনিয়নের একাধিক কৃষক জানান,দীর্ঘদিন ধরে ড্রেজার রিপন অবৈধ ড্রেজার দিয়ে হাসাড়াগাঁও চকের তিন ফসলী ধানী জমির মাটি কেটে বিদ্যালয়ের পশ্চিম পার্শ্বে,আটপাড়া মৌজার ৮নং ওয়ার্ড ইউপি সদস্য নান্নুর ফসলী জমিতেই ভরাট করছে। ড্রেজার পাইপ দিয়ে এলাকার বিভিন্ন ফসলি জমির মাটি কেটে একের পর এক জমি ভরাট করে গেলেও স্থানীয় এলাকাবাসী কেউ ড্রেজার ড্রেজার রিপনের ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছেনা।

    শনিবার(৩ ডিসেম্বর) দুপুরে উপজেলার আটপাড়া ইউনিয়ন সরেজমিনে ঘুরে দেখা যায়,আটপাড়া ইউনিয়নের দক্ষিনে চকের ফসলী জমির মাটি কেটে হাসারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পূর্ব পাশে পশ্চিমের ফসলী জমির বালু কাচা রাস্তা উপর দিয়ে পাইপ টেনে পূর্ব পাশের কৃষি জমির বালু উত্তোলন করে ভরাট করা হচ্ছে ফসলী জমি। দীর্ঘ ধরে ফসলী জমির উপর দিয়ে ড্রেজারের পাইপ লাইন স্থাপ‌নের ফলে ফসলী জমিতে হালচাষ ও কৃষি জমিতে কাজ কর্মে চরম ভোগান্তিতে পড়েছে ঐ এলাকার কৃষকরা।

    অবৈধ ড্রেজার দিয়ে দিনের পর দিন কৃষি জমির বালু উত্তোলনের ব্যাপারে আটপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য নান্নু র এর কাছে জানতে চাইলে তিনি জানান, ড্রেজার অবৈধ মানছি। কিন্তু আমি আমার ক্ষেতের বালু, ড্রেজার ব্যবসায়ী রিপনের কাছে বিক্রি করেছি। অবৈধ ড্রেজার দিয়ে দিনের পর দিন কৃষি জমির বালু উত্তোলন ও ভরাটের বিষয়ে ড্রেজার রিপনের কাছে জানতে চাইলে তিনি দম্ভ করে বলেন, আমার ড্রেজার ব্যবসা করতে কোনো কাগজ পত্র লাগেনা। আমি নিজেই লাইন্সেস। শ্রীনগর সহকারী কমিশনার (ভুমি) মোঃ আবু বক্কর সিদ্দিক বলেন, আপনি যে কয়েকটি পয়েন্টের কথা বললেন সে গুলোর খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নিব।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ