• ঢাকা বিভাগ

    জাতীয় প্রেস ক্লাবের সামনে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত।

      প্রতিনিধি ২৩ সেপ্টেম্বর ২০২২ , ১:৩১:২৮ প্রিন্ট সংস্করণ

    মোঃ ইব্রাহীম মাহমুদ-ঢাকা:

    শুক্রবার সকাল ১১.০০ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট আয়োজন করেন , সেইভ ফিউচার বাংলাদেশ ও পরিবেশ কর্মী বৃন্দ। বৈশ্বিক কার্বন নির্গমনের ০.৭৪ শতাংশেরও কম অবদান রাখা সত্ত্বেও ১৮ কোটি মানুষের দেশ বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এবং জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম। এর ফলে হিমালয়ের হিমবাহ ও মেরু অঞ্চলের বরফ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে বন্যা, ঘূর্ণিঝড়, খরা অতিবৃষ্টি- অনাবৃষ্টি, জলোচ্ছ্বাস, নদী ভাঙন এবং মাটিতে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে।

    এ সময়ে পরিবেশ ও জলবায়ু কর্মী এবং সেইভ ফিউচার বাংলাদেশের প্রধান সমন্বয়ক ‘নয়ন সরকার ‘ বলেন বর্তমানে আমরা মহা সংকটের মধ্যে আছি, যেটা হলো জলবায়ু সংকট। আজ বাংলাদেশের হাজারও মানুষের জীবন ঝুঁকিতে রয়েছে। শিশুদের জীবন এবং ভবিষ্যত হুমকিতে রয়েছে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বন্যা ঘূর্ণিঝড় কিংবা নদী ভাঙনে গত ২০ বছরে দক্ষিণ অঞ্চলের প্রতিটি পরিবার গড়ে ৪ লাখ ৬২ হাজার ৪৯১ টাকা ক্ষতি হয়েছে। আমরা জলবায়ুর পদক্ষেপ ও সুবিচার চাই, প্রত্যেক টা পরিবারের ক্ষয়ক্ষতির অর্থ দিতে হবে।

    তিনি আরও বলেন, আজ দেশের পরিবেশও ভালো নেই। আমরা কি গাছ, বন, পাহাড়, বন্যপ্রাণী, নদী জলাশয় কে ভালো থাকতে দিয়েছি? না, দেয়নি। দূষিত এবং ধ্বংস করে চলছি। জীববৈচিত্র্য ধ্বংস করা বন্ধ করুন। সময়ে এসেছে বন্ধ করবার। পরে প্রেসক্লাব থেকে র‍্যালি নিয়ে শাহবাগ হয়ে রাজু ভাস্কর্যে গিয়ে প্ল্যা- কার্ড প্রদর্শনীর মাধ্যমে শেষ হয়। এসময়ে আরও উপস্থিত ছিলেন, সেইভ ফিউচার বাংলাদেশের সদস্য নাইমা নাজমুন, আবরার সিহাম, রাকিবুল, ইব্রাহিম মাহমুদ, মাহাদী,জনি, তারেক,জনি, আল-আমিন প্রমুখ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ