• Uncategorized

    আমতলীর সিসিডিবি’র বরফকলটি ৪০ বছর ধরে বন্ধ কোটি টাকার সম্পত্তি বেদখল!

      প্রতিনিধি ২৪ ফেব্রুয়ারি ২০২১ , ১২:০০:৪৭ প্রিন্ট সংস্করণ

    আমতলীর সিসিডিবি’র বরফকলটি ৪০ বছর ধরে বন্ধ
    কোটি টাকার সম্পত্তি বেদখল!

    বরগুনার আমতলী উপজেলার স্থানীয় জেলেদের উদ্যোগে সিসিডিবি’র ব্যবস্থাপনায় নির্মিত বরফকলটি সংস্কার ও অব্যবস্থাপনার অভাবে ৪০ বছর ধরে বন্ধ রয়েছে। এতে স্থানীয় জেলেদের যেমন বরফ সমস্যায় পরতে হচ্ছে আর কোটি টাকা মূল্যের সম্পত্তি অবৈধভাবে দখল করে নিয়েছেন স্থানীয় প্রভাবশালীরা।
    উপজেলা সমবায় অফিস সূত্রে জানা গেছে, ১৯৭৩ সালে পৌরসভার বাসুগী এলাকায় ২ একর জমি ক্রয় করে ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশে (সিসিডিবি)’র সহায়তায় এ বরফকলটি স্থাপন করে। বরফ উৎপাদনের জন্য বসানো হয় ৬২ হর্স পাওয়ারের ডিজেল মেশিন। দৈনিক ১০টন বরফ উৎপাদন সম্পন্ন বরফকলটি আমতলী, তালতলী, বরগুনাসহ পার্শ্ববর্তী উপজেলাগুলোতে বরফ সরবরাহ করা হত। শুরুতে প্রতিষ্ঠানটির লাভ হলেও ৭ বছরের মাথায় ১৯৮১ সালে অজ্ঞাত কারণে বন্ধ হয়ে যায়। এরপর স্থানীয় আইচ মিল ও পার্শ্ববর্তী বরগুনা ও কলাপাড়া উপজেলা থেকে বরফ সংগ্রহ করে চাহিদা পূরণ করে আসছেন। এতে খরচ অনেক বেড়ে যাওয়ায় মৎস্য ব্যবসায়ীরা তেমন একটা লাভ করতে পারছেন না।
    সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৬০০ বর্গফুটের পাকা ভবনটি জীর্নদশায় পরিণত হয়েছে। ভবনের পলেস্তারা খসে পড়ছে। দরজা- জানালা, পাল্লা, চৌকাঠ এবং লোহার গ্রীলগুলো খুলে নেয়া হয়েছে। ৬২ হর্স পাওয়ারের ডিজেল মেশিনের কিছুই নেই সব চুরি হয়ে গেছে। এছাড়া বরফকলের ২ একর জমির কোনো হদিস নেই। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা দখল করে বিভিন্ন প্রজাতির গাছ রোপণ ও বসবাস করছে। স্থানীয় বাজার মূল্যে এ জমির মূল্যে প্রায় কোটি টাকার ওপরে।
    মৎস্যজীবী আবু জাফর বলেন, বরফের অভাবে অনেক সময় মাছ নষ্ট হয়ে যায়। তাই বাধ্য হয়ে কম দামে আমাদের আহরিত মাছ বিক্রি করে দিতে হয়।
    উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম বলেন, বরফকলটি চালু ও কোটি টাকা মূল্যের জমি উদ্ধারের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পত্র দেয়া হয়েছে।
    উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান বলেন, উপকূলীয় এলাকায় জেলেদের সংখ্যা যেমন বেশি তেমনি জেলেদের আহরিত মাছ প্রক্রিয়াজাতকরণেও পর্যাপ্ত বরফ প্রয়োজন। এজন্য দ্রæত বরফকলটি দখলমুক্ত করে সংস্কারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
    আমতলী, বরগুনা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ