• আন্তর্জাতিক

    আন্তর্জাতিক অঙ্গনে দেশের জন্য সুনাম বয়ে আনতে চায় বডিবিল্ডার তুষার

      প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৩ , ৩:৪৩:৪২ প্রিন্ট সংস্করণ

    আসিফ খন্দকার:

    পুরো নাম তুষার ভট্টাচার্য। পিতা তারক ভট্টাচার্য, মা কল্যাণী ভট্টাচার্য। পড়াশোনা করছে অনার্স তৃতীয় বর্ষে হিসাববিজ্ঞান বিভাগ ঢাকা কমার্স কলেজে। স্থায়ী নিবাস দোহার জয়পাড়া, ঢাকা। বডি বিল্ডিং শুরুর গল্পটা জানতে চাইলে তুষার বলে,” ২০২০ সালে করোনার সময় আমি সম্পূর্ণ ঘরে বসা ছিলাম।বাইরে যেতাম না এই ভয়ে যে আমার মাধ্যমে যদি কোভিড ভাইরাস বাড়িতে ঢুকে তাহলে বাড়ির বড়রা আক্রান্ত হবে। সারাদিন ঘরে শুয়ে-বসে থেকে আমার ওজন বেড়ে যায় অনেক।

    করোনার আগে ছিলো ৭৫ কেজি এই ৩/৪ মাসে তা বেড়ে হয়ে যায় ৯৫+।এমতাবস্থায় প্রথমত নিজে অস্বস্তিবোধ করতাম আর অনেক প্রকার বুলির শিকার হয়েছি।কেও ইচ্ছাকৃত ভাবে করতো কেও বা মজার ছলে। কিন্তু খারাপ লাগতো সবই সমানভাবে। বাসার বড়ড়াও বললো ওজন কমানোর কথা।সেই সময় ব্যায়াম করতে শুরু করি আমার বড়ভাইয়ের সাথে। কিছুদিন পরে আমার এলাকার দুজন ভাই তন্ময় এবং আকাশ।তারা জিম করতো। তাদের মাধ্যমে জিমে যাই।এখান থেকেই শুরু।এরপর ঢাকা এসে জিমে ভর্তি হই। সেখানে দেখি মি.বাংলাদেশ রিয়াজ ভাই কে।

    অনুপ্রাণিত হই।চালিয়ে যাই।এরপর এখন এই অব্দি এসেছি।এখন জিম ট্রেইনার হিসেবেও কাজ করি।” বডি বিল্ডিং যারা করতে চায় তাদের উদ্দেশ্যে কিছু বলতে বললে তুষার বলে,, এটা মোটেও সহজ কোনো কাজ না।মুভি বা ইউটিউব দেখে অনেকে সহজ ভেবে জিমে ভর্তি হয়।এক সপ্তাহ যেতে না যেতেই তাদের খুঁজে পাওয়া যায় না আর। তাই প্রথমে লাগবে ইচ্ছেশক্তি। যত কষ্টই হোক না কেন,হাল ছাড়া যাবেনা। দ্বিতীয়ত লাগবে ধৈর্য। দুই মাসেই বডি হয়ে যাবে এরকম মনোভাব নিয়ে শুরু করা যাবেনা।

    সময়সাপেক্ষ প্রক্রিয়া এটা মাথায় নিয়েই শুরু করতে হবে।তৃতীয়ত শুধু শারিরীক শ্রম না,মানসিক শ্রমও প্রয়োজন। অনেক প্রিয় খাবার খাওয়া ছেড়ে দিতে হবে,অপছন্দের খাবার খেতে হবে।নিয়ন্ত্রণ আনতে হবে ঘুমে। একটি সুঠাম দেহ পেতে ত্যাগের পরিমাণ নেহায়েত কম না সেজন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।এরপর সব ইন্সট্রাকশন সঠিকভাবে পালন করলেই বডি বিল্ডিং এ সফলতা আসবে।

    তুষার আরো বলে, “আমাদের দেশে স্থুলতা বেড়ে যাচ্ছে। বাড়ছে নানাবিধ অসুখ। আমি মনে করি বডি বিল্ডিং এর জন্য না হলেও সুস্থতার জন্য প্রত্যেকের নিয়মিত কিছু শরীরচর্চা করা উচিৎ। “ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তুষার জানায়, “পরবর্তী লক্ষ্য মিস্টার বাংলাদেশ হওয়া। এরপর আন্তর্জাতিক বডি বিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের জন্য সুনাম বয়ে আনতে চাই।” তুষারের জন্য দৈনিক আলোকিত ৭১ সংবাদের পক্ষ থেকে অনেক শুভ কামনা রইলো।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ