• Uncategorized

    আইনজীবী সমিতির ২ গ্রুপের সংঘর্ষে সম্পাদক সহ আহত ১২

      প্রতিনিধি ৫ মার্চ ২০২১ , ১:৪৮:৩৭ প্রিন্ট সংস্করণ

    দিনাজপুর আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক কমিটির সদস্যদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ অন্তত ২৪ জন আইনজীবী আহত হয়েছেন। এদের মধ্যে দুজনকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। এসময় সংরক্ষিত মহিলা আসনের সাংসদ ও আইনজীবী সমিতির সদস্য জাকিয়া তাবাসসুম জুঁইকেও লাঞ্ছিত করা হয়। গত

    ৪ মার্চ (বৃহস্পতিবার) বিকেল ১ঘটিকা থেকে বিকেল ৪ ঘটিকা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টা ব্যাপী দিনাজপুর আইনজীবী সমিতির  নতুন কক্ষে ও কক্ষের বাইরে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

    সংঘর্ষে জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মাজহারুল ইসলাম, সাধারণ সম্পাদক এ্যাড. হাজি সাইফুল ইসলাম, আইনজীবী খয়রাত, সারোয়ার আহমেদ বাবু, হাবিবুল্লাহ সহ ১২জন আইনজীবী আহত হয়েছেন। আহতদের মধ্যে সারওয়ার আহমেদ বাবু ও হাবিবুল্লাহকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

    প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, সকাল ১১ঘটিকায় দিনাজপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. হাজি সাইফুল ইসলাম কার্যালয়ে আসেন। এসময় সমিতির পূর্বের কমিটির নেতৃবৃন্দ সাধারণ সভাস্থলে গিয়ে বাঁধা দেন।

    এরপর দুই গ্রুপের সংঘর্ষ বেঁধে যায়। দফায়-দফায় সংঘর্ষ চলতে থাকে। সংঘর্ষে বহিরাগতরাও অংশ নেয়। বিকেল ৪ ঘটিকা পর্যন্ত চলে সংঘর্ষ।পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় আদালত পাড়ায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

    জেলা জজ কোটের বিশেষ সরকারি (পিপি) পারভেজ হোসেন জানান, “গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বছর চৈত্র মাসের প্রথম শনিবার আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। পহেলা বৈশাখ থেকে নতুন কমিটির কার্যক্রম শুরু হয়। তবে গত বছরের সেপ্টেম্বরে জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাই বর্তমান কমিটির মেয়াদ এক বছর বাড়ানো ও সাবেক কমিটির ৬ কোটি টাকার দুর্নীতিসহ ৯টি এজেন্ডা নিয়ে ৪ মার্চ বৃহস্পতিবার জেলা আইনজীবী সমিতির সাধারণ সভা হয়। কিন্তু সাবেক কমিটির নেতারা সাধারণ সভায় এসে বাঁধা দেন”।

    জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক তহিদুল ইসলাম বলেন, “গঠনতন্ত্র অনুযায়ী চৈত্র মাসে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। গত বছর করোনার কারণে নির্বাচনে পাঁচ মাস পিছিয়ে গত বছরের সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়। বর্তমান কমিটি তাদের মেয়াদ বাড়ানোর কোনো এখতিয়ার রাখে না। তাই এই অবৈধ সাধারণ সভা আমরা মানি না। আমরা এর প্রতিবাদ করতে গেলে তারা আমাদের ওপর হামলা করে”।

    দিনাজপুর আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মাজহারুল ইসলাম বলেন, “সরকারকে অস্থিতিশীল করার জন্য বিএনপি’র কতকগুলো দালাল, অল আওয়ামীলীগের কয়েকজন দুর্নীতিবাজ অপপ্রচার চালাচ্ছে। আমরা এর তীব্র নিন্দা জানাই”।

    আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক এ্যাড. হাজি সাইফুল ইসলাম বলেন, “নির্বাচনে পরাজিত হওয়ার পর থেকেই তারা মিটিং করতে প্রতিনিয়ত বাঁধা দিয়ে আসছেন। যাতে করে তাদের দুর্নীতির বিষয়গুলো আমরা তুলে ধরতে না পারি”।

    ৪ মার্চ (বৃহস্পতিবার) আইনজীবী সমিতির সভা চলছিল। সাধারণ সভায় ৬ কোটি টাকার দুর্নীতিসহ ৯টি এজেন্ডা উত্থাপন করা হয়। সাধারণ সভা চলাকালে সাবেক কমিটির সভাপতি এ্যাড. নুরুজ্জামান জাহানী ও সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. তহিদুল হক সরকার এসে হামলা করলে সংর্ঘষ শুরু হয়।

    বিষয়টি নিয়ে কথা হয় সংরক্ষিত নারী আসনের সাংসদ ও আইনজীবী সমিতির সদস্য জাকিয়া তাবাসসুম জুঁই’র সাথে, তিনি বলেন, “দুই গ্রুপের সংর্ঘষ চলাকালে আমাকেও ধাক্কা-ধাক্কি করা হয়েছে”।

    দিনাজপুর কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) আসাদুজ্জামান সমিতিতে সংর্ঘষের ঘটনাটি নিশ্চিত করে জানান, “এসময় ১ জন বহিরাগতকে আটক করা হয়েছে”। উল্লেখ্য, আইনজীবী সমিতির বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে আগামী ১৩ ই এপ্রিল।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ