• আমার দেশ

    অসহনীয় লোডশেডিং আমদানি নির্ভর জ্বালানি পরিকল্পনা বাস্তবায়নের খেসারত।

      প্রতিনিধি ৭ জুলাই ২০২২ , ১১:০৯:৩৬ প্রিন্ট সংস্করণ

    ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, দেশের অভ্যন্তরীন স্থানীয়ভাবে তেল-গ্যাসের অনুসন্ধান বন্ধ রেখে বিদেশ থেকে আমদানি পণ্যের উপর নির্ভরতা বাড়ানোর কারনে এবং আমদানি নির্ভর জ্বালানি পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়েই দেশে নাজুক অবস্থার সৃষ্টি করেছে সরকার। যার খেসারত দিতে হচ্ছে সারাদেশের মানুষকে।

    সীমাহীন লোডশেডিংয়ে জনজীবনের প্রতিটি জায়গায় নেমে এসেছে সীমাহীন দুর্ভোগ। ৭ জুলাই বৃহস্পতিবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের “আগত কুরবানির ঈদে সেবামূলক কর্মপরিকল্পনা নির্ধারণী” বৈঠকে তিনি উপরোক্ত মন্তব্য করেন।তিনি আরও বলেন, জ্বালানি বিশেষজ্ঞদের ভাষ্য মতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিভিন্ন সময় ভুল নীতি ও পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে আজকের এ পরিস্থিতি তৈরি হয়েছে।

    বিদ্যুৎ বিভ্রাটের জন্য এককভাবে এলএনজি আমদানি করতে না পারাকে দায়ী করা হচ্ছে। অথচ ৭৫ শতাংশ গ্যাস পাওয়া যায় স্থানীয় উৎস থেকে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে আমাদের জ্বালানি বিভাগ ডজন খানিক সমঝোতা চুক্তি সাক্ষর হলেও গত পাঁচ বছরে দেশে ১০০ কোটি ঘনফুটের বেশি এলএনজি আমদানি করা যায়নি।

    অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ আরও বলেন, দেশের প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান চালু রাখতে হবে। আমরা বিশ্বাস করি দেশের সম্পদেই আমরা স্বয়ংসম্পূর্ণ হবার সক্ষমতা রাখি। দেশের মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকারের আরও যত্নবান ও বাস্তবমুখী পরিকল্পনা হাতে নেয়া উচিৎ। বিদ্যুৎ বিভ্রাট সমস্যার দ্রুত সমাধান করতে দক্ষ বিশেষজ্ঞদের সাথে জরুরী পরামর্শ সভা ডেকে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

    বৈঠকে ঢাকা মহানগর উত্তর সহ দেশের সর্বস্তরের জনগণকে পবিত্র ঈদ-উল-আজহার শুভেচ্ছা জানিয়ে একগুচ্ছ কর্মসূচী ঘোষণা করেন নগর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ। তিনি কুরবানির ঈদের দিন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে নগরীর দুস্থদের মাঝে কুরবানির গোশত ও ঈদ সামগ্রী বিতরণ এবং পরের দিন সিলেটের সুনামগঞ্জ ও নেত্রকোনায় বন্যা কবলিত অঞ্চলে কুরবানি দিয়ে গোশত বিতরণের সিদ্ধান্ত জানান।

    এ সময় উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন, সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারী নূরুল ইসলাম নাঈম, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, প্রচার ও দাওয়াহ সম্পাদক ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন পরশ, অর্থ সম্পাদক ডাক্তার মুজিবুর রহমান সহ প্রমুখ নেতৃবৃন্দ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ