• Uncategorized

    ৬০ শতাংশ বাড়ি ভাড়া মওকু্ফ ,  প্রধানমণ্রীকে নির্বাহী আদেশ জারির আহবান

      প্রতিনিধি ৭ জুলাই ২০২০ , ৩:৪৪:৫১ প্রিন্ট সংস্করণ

    মোঃ শহিদুল ইসলাম-ঢাকা জেলা প্রতিনিধিঃ

    বাসা বাড়ির ভাড়া ৬০ শতাংশ মওকুফ করা নিয়ে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশ জারি। গত পাঁচ মাস ধরে করোনা ভাইরাসের কারনে দেশের প্রায় অনেক মানুষই বেকার অবস্হায় আছেন। কাজ নেই, আয় রোজগার নেই। দেশের সব শিল্প প্রতিষ্ঠান, অফিস, আদালত, স্কুল কলেজ বন্ধ থাকায় মানুষ চরমভাবে সংকটে পড়েছে।

    ক্ষতির সম্মুক্ষীন হয়েছে অনেক ব্যবসায়ীও কর্মকর্তা কর্মচারীগণ। তাদের এই ক্ষতির ভরপাই কেউ করতে পারবেনা কারন করোনা নামক জীবন নাশকারী ভাইরাসের জন্য সারা বিশ্ব আজ অচল।

    একটানা ৩ মাস লকডাউন থাকার ফলে অনেক মানু্ষ তাদের চাকরি হারিয়েছে। মালিক কর্তৃপক্ষ আবান বেতন দেওয়ার সংকট দূর করার জন্য অনেক শ্রমিককে কাজ থেকে বরখাস্ত করেছেন। এসব কারন  করোনার হাত থেকে নিজের জীবনও পরিবারকে বাঁচানোর জন্য অনেকে কাজে না গিয়ে চাকরি হারিয়েছেন।

    এই অবস্হায় দেশের প্রায় অধিকাংশ মানুষ এখন বেকার।তার উপর আবার বাসা বাড়ার চাপ লকডাউনে কাজ না থাকার কারন ঢাকার বাসিন্দারা পড়েছে বিপাকে। যেখানে খাওয়ার টাকা নেই সেখানে বাসা ভাড়া কি করে দিবে সাধারন মানুষ?

    মানবিকতার পরিচয় দিয়ে ঢাকার কয়েকটি বাড়ির বাড়িওয়ালারা বাসা ভাড়া মওকুফ করলেও অধিকাংশ বাড়িওয়ালা সেটা করেননি। ভাড়াটিয়াদের উপর চাপ সৃষ্টি করে তারা প্রতিমাসের ভাড়া আদায় করে নিচ্ছেন।

    আর তাই সুপ্রিমকোর্টের আইনজীবী জুলফিকার আলী জুনু প্রধানমণ্রীর কাছে বাড়ি ভাড়া ৬০ শতাংশ মওকুফ করার একটি নির্বাহী আদেশ চেয়েছেন। এতে করে প্রত্যেক বাড়ির বাড়িওয়ালারা ভাড়াটিয়াদের কাছ থেকে মোট ভাড়ার ৪০ শতাংশ আদায় করবেন। যতদিন না করোনা ভাইরাস প্রতিরোধের কোন প্রতিষেধক বের হচ্ছে বা জনজীবন স্বাভাবিক না হচ্ছে।

    এসব প্রঞ্জাপন দিয়ে তিনি প্রধানমণ্রীর কাছে উক্ত আদেশ জারি করার আহবান জানান। এই নির্বাহী আদেশটি জারি করা হবে ঢাকা শহরের প্রতিটি বাড়ির মালিকের উপর। আর তাদের এই আদেশ মেনে চলার আহবান ও দেওয়া হবে। এই বিষয়টি নিয়ে এখনো আলোচনা চলছে। আশা করা যাচ্ছে এ বিষয়টি নিয়ে খুব দ্রুতই সিদ্ধান্তে পৌছাবেন প্রধানমন্ত্রী।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ