• আমার দেশ

    ৩ নভেম্বরকে জাতীয় জেল হত্যা দিবস পালনের দাবি-সোহেল তাজের

      প্রতিনিধি ১ নভেম্বর ২০২২ , ৪:০৮:৫৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ ইব্রাহীম মাহমুদ-ঢাকা:

    সোমবার (৩১ অক্টোবর) বিকাল ৪টার দিকে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে সংক্ষিপ্ত সমাবেশ, পদযাত্রা শেষে এ স্মারক পৌঁছে দেওয়া হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর একান্ত সচিব এম এ কামাল এর কাছে জেল হত্যা দিবস জাতীয় পালনসহ তিন দফা তুলে দেন। দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের ছেলে ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ।

    এর আগে বিকাল ৩টায় মানিক মিয়া এভিনিউ সংলগ্ন গোল চত্বরে জড়ো হন সোহেল তাজ ও নির্বাচনী এলাকা গাজীপুরের কাপাসিয়ার বিভিন্ন স্তরের নেতাকর্মী। এখানে সংক্ষিপ্ত সমাবেশে তিনি বলেন, বাংলাদেশের জাতীয় চার নেতাকে জেলে হত্যা করা হয়েছিল। এই জেল হত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন করা হোক। জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের অবদান, জীবনকর্ম পাঠ্যবইয়ে অন্তর্ভূক্ত করা হোক, তাহলে আগামী প্রজন্ম জানতে পারবে। একই সঙ্গে ১০ এপ্রিল প্রজাতন্ত্র দিবস ঘোষণা করার দাবি জানাচ্ছি।

    সমাবেশ শেষে সোহেল তাজের নেতৃত্বে জাতীয় সংসদ ভবন অভিমুখে পদযাত্রা হয়, প্রায় দুই শতাধিক নেতাকর্মী নিয়ে সংসদ ভবনের দক্ষিণ প্লাজার সামনে ১২ নম্বর গেটে এলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় অনুমতি সাপেক্ষে সোহেল তাজ একাই স্পিকারের দফতরে স্মারকলিপি দিতে যান।

    সোহেল তাজ ২০০১ সালে প্রথম নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য হয়েছিলেন। পরে ২০০৮ সালে নির্বাচনে জয়ী হলে তাকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী করেন শেখ হাসিনা। তবে পাঁচ মাস পরই পদত্যাগ করেন তিনি। ২০১২ সালের ২৩ এপ্রিল সংসদ সদস্য পদ থেকেও পদত্যাগ করেন তিনি। তারপর রাজনীতি থেকেই বিচ্ছিন্ন হয়ে যান তিনি। তার আসনে (গাজীপুর-৪) এখন সংসদ সদস্য তার বোন সিমিন হোসেন রিমি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ