• Uncategorized

    সাইবার নিরাপত্তার জন্য নির্ভর যোগ্য নাম-তানভীর হোসাইন নাঈম

      প্রতিনিধি ২৪ মার্চ ২০২৪ , ১:৫৫:৪৫ প্রিন্ট সংস্করণ

    দেশের বাড়ি খুলনা বিভাগের বাগেরহাট জেলার মোরেলগঞ্জ থানায়। ছোট বেলা থেকে চট্রগ্রামে বেড়ে ওঠা। তার ইন্টারনেট প্রযুক্তিতে ছিলো অসীম আগ্রহ। সেই আগ্রহ থেকে তিনি ইন্টারনেট ব্যাবহার নিয়ে ছিলেন সচেতন। তানভীর সাইবার যাএা শুরু হয় এক নাটকীয়তার মাধ্যমে। ২০১৫ সাল থেকে সোশ্যাল মিডিয়ায় কাজ শুরু করেন। এ তানভীর দেশের হয়ে কাজ করার চিন্তা করে,একজন সোস্যালিস্ট হিসাবে মানুষ যেমন সোশ্যাল মিডিয়াতে নিজের অনেক গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য দিয়ে ব্যবহার করছে তেমনই কিছু সাইবার ক্রিমিনাল এসব বিভিন্ন তথ্য চুরি করে সাধারণ মানুষকে ব্ল্যাকমেইলসহ বিভিন্ন ভাবে হয়রানি করার চেষ্টা করে যাচ্ছে প্রতিনিয়তই।

    তাই সোশ্যাল মিডিয়ায় যেসব মানুষ বিভিন্নভাবে হয়রানির শিকার। হয়তোবা কেউ নিজের ছবি নিয়ে ব্ল্যাকমেইলের শিকার, কেউ নিজের ফেসবুক আইডি হারিয়ে অসহায়ত্ব প্রকাশ করছেন ওই সব মানুষকে সাহায্য এবং হয়রানি মুক্ত করার জন্য ব্যতিক্রমই কিছু উদ্যোগ তানভীরের। তানভীর সর্বপ্রথম Warning gang social & cyber safety Bangladesh ™ থেকে তার যাত্রা শুরু করেন। সেইখানে টুকিটাকি বিষয় নিয়ে কাজ করেন এরপর নিজেকে দক্ষ করে। তারপর তার নিজের নিকটে টিম চালু করে ২০১৭ সালে Copyright Gang ™। অনলাইনে এসে সাধারণ মানুষদের সেবা দেওয়া চালু করেন। সেই কাজের বিনিময়ে সে তার সামর্থ্য অনুযায়ী গরিব মানুষকে কিছু আর্থিক বা ক্ষুদার্থ তা দূর করতে হবে এইরকম কিছু সর্তসাপেক্ষে।

    সে দেশের মাঠিতে বসে দেশের হয়ে কাজ করে যাচ্ছিলেন ২০১৭ সাল থেকে দেশের অধিকাংশ মানুষ সাইবার সম্পর্কে জ্ঞান নেই তাই তানভির এই বিষয় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। তার সাথে আলোকিত ৭১ সংবাদ এরং রিপোর্টার কথা বলে আমরা জানতে পারি, তিনি প্রতিদিন ২০-৩০ জন সাধারণ মানুষকে তিনি বিভিন্নভাবে সহযোগীতা করে থাকেন। তিনি আরো বলেন, আমার টীম এবং আমি নিজেও সব সময় মানুষের সাহায্যের জন্য বদ্ধপরিকর। মানুষকে সাহায্য করাই আমাদের উদ্দেশ্য এবং লক্ষ্য। যখন আমি দেখতে পাই একজন মানুষ নিজের আইডি হারিয়ে বা নিজের গুরুত্বপূর্ণ তথ্য নিজের অজান্তেই অন্য জনের কাছে দিয়ে অসহায়ত্ব প্রকাশ করছে।

    ওই সময়টাতে তার পাশে দাঁড়ানো টাকেই আমি মহৎ কাজ মনে করি। কারণ বাস্তব জীবনে যদি কেউ হয়রানির শিকার হয় তাহলে সেটা পুরো দুনিয়া ছড়াতে অনেক বেশি সময় লাগবে।
    কিন্তু যদি কেউ সোশ্যাল মিডিয়াতে হয়রানির শিকার হয় তাহলে অনেক দ্রুত সেটা ছড়িয়ে পড়বে। তিনি আমাদের আরো জানিয়েছেন যে দেশের বিভিন্ন সেলিব্রিটি রাজনৈতিক ব্যক্তি তাদের সাইবার নিরাপত্তার জন্য তানভিরের সরনাপন্ন হন। তানভীর এইভাবে হয়ে উঠেছেন সাইবার নিরাপত্তার এক আস্তার নাম। তানভির হোসাইন নাঈম দেশের জন্য অনলাইন প্ল্যাটফর্ম থেকে নাস্তিক ও প্রতারকদের বিরুদ্ধে এই রকম কাজ করে যাবেন বলে আমাদের জানিয়েছেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ