• জনপদ

    রাসিকের নগর প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রকল্প নিয়ে মতবিনিময় সভা

      প্রতিনিধি ২২ মার্চ ২০২৪ , ৯:১৬:০৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ মমিনুল ইসলাম মুন-বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি:

    রাজশাহী সিটি কর্পোরেশনের নগর প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রকল্প নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে নগর ভবনে মেয়র দপ্তরকক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সঙ্গে মতবিনিময় করেন দি ক্রিয়েটিভ ক্রাউড প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর নওশের রহমান ও কনসালটেন্স সাজ্জাদুর রহমান।

    সভায় নগর প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রকল্প নিয়ে পাওয়ারপয়েন্টে প্রেজেন্টেশন দেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। তিনি জানান, ১৯৯৮ সাল থেকে স্থানীয় সরকার বিভাগ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সহযোগিতায় নগর প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। চলমান নগর স্বাস্থ্য সেবা প্রকল্পটি অংশীদারিত্ব স্বাস্থ্যসেবার এক অনন্য মডেল যার মাধ্যমে শহরের বিশেষ করে দরিদ্র নারী ও শিশুদের প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে। প্রকল্পে নারী মৈত্রী এবং ঢাকা আছেনি মিশনের মাধ্যমে ৪২৯৭০২ জনগোষ্ঠীকে সেবার আওতায় আনা হয়েছে।

    ২টি নগর মাতৃসদন, ১০টি নগর স্বাস্থ্য কেন্দ্র ও ২০টি স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে সেবা প্রদান কা হয়েছে। এই প্রকল্পের আওতায় লাল কার্ড ধারী মোট ১২ হাজার পরিবার কে সম্পূর্ণ বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় মোট ২৩৪ জন জনবল রয়েছে। যেমন অভিজ্ঞ ডাক্তার, নাস, প্যারামেডিকেল, সহ অন্যান্য কর্মী দিয়ে দক্ষতার সাথে সেবা প্রদান করা হয়। বিপুল সংখ্যক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা চলমান রাখতে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা প্রয়োজন।

    সভায় রাজশাহী সিটি কর্পোরেশনের স্বাস্থ্য স্থায়ী কমিটির সভাপতি ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান নিবার্হী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সিটি হাসপাতালের ইনচার্জ ও আবাসিক চিকিৎসক ডা. মোঃ তারিকুল ইসলাম বনি, নারী মৈত্রী‘র প্রজেক্ট ম্যানেজার মোঃ মনিরুজ্জামান মোড়ল, ঢাকা আছেনি মিশনের প্রজেক্ট ম্যানেজার মোঃ কামরুজ্জামান সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।#

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ