• আমার দেশ

    রাষ্ট্র মেরামতের প্রস্তাবনাকে স্বাগত-ইসলামী আন্দোলন বাংলাদেশ

      প্রতিনিধি ২০ ডিসেম্বর ২০২২ , ৩:০৫:৩৩ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেছেন, বাংলাদেশ স্বাধীনতার ৫২ বছর অতিক্রম করলেও শাসন কাঠামো, নীতি-পদ্ধতি পুরোনো ঔপনিবেশিক আমলেরই থেকে গেছে। একক ব্যক্তির শাসন প্রতিষ্ঠা করা হয়েছে। সাংবিধানিক প্রতিষ্ঠাগুলোকে কুক্ষিগত করে ক্ষমতাসীনদের ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার পাঁয়তারা করা হয়েছে। তিনি বলেন, স্বাধীনতার পরে যারাই ক্ষমতায় ছিলো তারাই এই মেরামতযোগ্য অকার্যকর রাষ্ট্রব্যবস্থার সুযোগ নিয়েছে। ইতোপূর্বে ক্ষমতায় থাকা সবগুলো দলের প্রবণতা একই রকম ছিলো এবং আছে। মাওলানা গাজী আতাউর রহমান বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ শুরু থেকেই রাষ্ট্র মেরামত করার কথা বলে এসেছে। রাষ্ট্র মেরামতের বক্তব্যকে গণদাবিতে পরিণত করতে দলের প্রতিষ্ঠাতা আমীর দলের নামই রেখেছিলেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলন।

    আজকে যখন রাষ্ট্র মেরামতের রুপরেখা নিয়ে অতীতে ক্ষমতার স্বাদ নেয়া ও বর্তমান বিরোধী রাজনৈতিক দলের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে এবং তারা একটি ঘোষণা দিয়েছেন, তখন আমরা এটাকে স্বাগত জানাই। আমরা বিশ্বাস করতে চাই, এই রুপরেখা প্রস্তাবনা নিছকই রাজনৈতিক বক্তব্য না বরং দৃঢ় সদিচ্ছার প্রতিফলন। তবে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করিয়ে দিতে চায় যে, বাঙালী মুসলমান সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রের মেরামতের প্রসঙ্গে নীতিমালা হিসেবে ইসলামকে ভিত্তি না ধরলে দেশ আবারো পথ হারাবে। ইসলাম এদেশের মানুষের হাজার বছরের আনন্দ-কান্না এবং আন্দোলন-সংগ্রামের প্রধান প্রেরণা। হাজার বছর ধরে ইসলাম এদেশের মানুষকে পথ দেখিয়েছে। সেই ভূখণ্ডে গঠিত রাষ্ট্রের মেরামতে ইসলামই একমাত্র সমাধান। খোদাভীরু নেতৃত্ব প্রয়োজন হবে। কারণ অসৎ নেতৃত্ব যেকোন ভালো চিন্তা ও উদ্যোগকে সর্বনাশ করে দিতে পারে; যা বারবার প্রমাণিত।

    মাওলানা গাজী আতাউর রহমান আরো বলেন, দেশে বিগত ৫২ বছরে কোন সরকারই একটি টেকসই ও গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থা গড়ে তুলতে পারেনি। বিরোধীদল রাষ্ট্র মেরামতের কথা বললেও নির্বাচন ব্যবস্থার বিষয়ে নতুন কোন টেকসই প্রস্তাবনা দিতে পারেনি। ইসলামী আন্দোলন বাংলাদেশ আগামী ২ জানুয়ারির জাতীয় সম্মেলনে এ বিষয়ে পূর্ণাঙ্গ ও টেকসই একটি রূপরেখা দেবে, ইনশাআল্লাহ। আজ ২০ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার, বিকেলে পুরানা পল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

    দলের যুগ্ম মহাসচিব ইঞ্জিনিয়ার আশরাফুল আলম-এর পরিচালনায় সভায় আরো উপস্থিত ছিলেন, যুগ্ম-মহাসচিব মুহাম্মদ আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কে এম আতিকুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন, প্রচার ও দাওয়াহ্ বিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, সহ-সাংগঠনিক সম্পাদক জিএম রুহুল আমীন, বরকত উল্লাহ লতিফ, দফতর সম্পাদক মাওলানা লোকমান হোসাইন জাফরী, এডভোকেট মো. লুৎফর রহমান শেখ, আলহাজ্ব আব্দুর রহমান, মুফ্তী কেফায়েতুল্লাহ কাশফী, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবুল কাশেম প্রমুখ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ