• আন্তর্জাতিক

    যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন এরদোয়ান

      প্রতিনিধি ২৪ অক্টোবর ২০২১ , ৪:০৭:০১ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্ক:

    তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রয়টার্স
    যুক্তরাষ্ট্র ও জার্মানিসহ তুরস্কে নিযুক্ত ১০টি পশ্চিমা দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। কারাবন্দী সুশীল সমাজের এক নেতার মুক্তি দাবি করায় স্থানীয় সময় শনিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রীকে এ নির্দেশ দেন প্রেসিডেন্ট এরদোয়ান। খবর এএফপির।

    এরদোয়ান বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীকে এই ১০ রাষ্ট্রদূতকে যত দ্রুত সম্ভব তুরস্কে অগ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে ঘোষণা করার নির্দেশ দিয়েছি।’ সাধারণত কোনো দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের আগে এটি প্রথম পদক্ষেপ। কিন্তু এ বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করেননি এরদোয়ান।এরদোয়ান বলেন, ‘তাদের তুরস্ককে জানতে ও বুঝতে হবে। যেদিন থেকে তারা তুরস্ককে জানবে না, সেদিনই তাদের চলে যাওয়া উচিত।’

    ২০১৭ সাল থেকে বিনা বিচারে কারাগারে রয়েছেন সুশীল সমাজের নেতা কাভালা। তাঁর বিরুদ্ধে ২০১৩ সালে তুরস্ক জুড়ে বিক্ষোভ এবং ২০১৬ সালের অভ্যুত্থান চেষ্টার মামলা করা হয়েছে।গত ১৮ অক্টোবর এক যৌথ বিবৃতিতে কারাবন্দী নেতা কাভালার মুক্তি নিশ্চিত করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছিলেন আঙ্কারায় নিযুক্ত পশ্চিমা বিশ্বের ১০টি দেশের রাষ্ট্রদূতেরা।

    এই ১০টি দেশ হচ্ছে কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্র।এর পরপরই রাষ্ট্রদূতদের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেন এরদোয়ান। তিনি বলেন, এসব রাষ্ট্রদূতদের তুরস্কে জায়গা দেওয়া উচিত নয়।গত মঙ্গলবার বিবৃতিদাতা রাষ্ট্রদূতদের তলব করে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিদেশি কূটনীতিকদের এমন আচরণকে দায়িত্বজ্ঞানহীন বলে অভিহিত করা হয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ