• রাজশাহী বিভাগ

    পাবনা থেকে প্রথম বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত হলেন-আবদুর রউফ

      প্রতিনিধি ১১ জুন ২০২২ , ৪:১৬:২৪ প্রিন্ট সংস্করণ

    বৃহত্তর পাবনা জেলা থেকে এই প্রথম বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত হলেন। সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করা বৃহত্তর পাবনা তথা উত্তরবঙ্গের কৃতীসন্তান ও সরকারের সিনিয়র সচিব মো. আবদুর রউফ তালুকদার। তিনি সমগ্র উত্তরবঙ্গের মধ্যে দ্বিতীয় ব্যক্তি যিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিযুক্ত হলেন। প্রথম ব্যক্তি ছিলেন বগুড়ার শাহজাহানপুরে জন্মগ্রহণ করা লুৎফর রহমান সরকার।

    লুৎফর রহমান সরকার ছিলেন বাংলাদেশ ব্যাংকের ষষ্ঠ গভর্নর এবং রউফ তালুকদার নিযুক্ত হলেন ১২-তম গভর্নর হিসেবে।
    ১৯৬৪ সালে জন্মগ্রহণ করা রউফ তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ এবং যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষার মাধ্যমে বিসিএস সচিবালয় ক্যাডারের জন্য নির্বাচিত হন

    এবং পরবর্তীতে সচিবালয় ক্যাডার বিলুপ্ত হলে তাকে প্রশাসন ক্যাডারে একীভূত করা হয় কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, মালেশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (বাণিজ্যিক) এবং অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, উপসচিব, যুগ্মসচিব হিসেবে দায়িত্ব পালন করে ২০১৭ সালের অক্টোবর মাসে অর্থবিভাগের অতিরিক্ত সচিব হিসেবে নিযুক্ত হন।

    ২০১৮ সালের ১ জুলাই থেকে তিনি অর্থ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। কর্মজীবনের অধিকাংশ সময় তিনি দায়িত্ব পালন করেছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে। কর্মজীবনে সততা, একাগ্রতা আর নিষ্ঠার গুণে দেশব্যাপী সুনাম কুড়িয়েছেন। উল্লেখ্য যে মো. আবদুর রউফ তালুকদার পাবনার বেড়া উপজেলার সানিলা গ্রামের প্রয়াত ডাক্তার আবদুস সাত্তার সাহেবের বড় জামাতা এবং সাবেক রেলপথ সচিব মো. সেলিম রেজা সাহেবের দুলাভাই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ