• Uncategorized

    নওগাঁ বদলগাছী উপজেলার ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারের লক্ষ্য লক্ষ্য টাকা রাজস্ব থেকে বঞ্চিত সরকার।

      প্রতিনিধি ১৭ আগস্ট ২০২০ , ৫:৩৪:৪২ প্রিন্ট সংস্করণ

    মোঃ এনামুল কবীর এনাম- বদলগাছী উপজেলা রিপোর্টারঃ

    নওগাঁ জেলার বদলগাছী উপজেলার অন্তরগত দেশের উওর বঙ্গের সুনাম ধন্য , ও বাংলাদেশের ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান, ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার।
    এই বৌদ্ধবিহারে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকেরা দর্শনের জন্য আহত। এবং দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে দর্শনার্থীরা দেখার জন্য প্রতিনিয়ত ভির করত। কিন্তু দুঃখের বিষয় সেই বৌদ্ধবিহারের দুটি মেন গেট গত ১৯ মার্চ ২০২০তারিখ থেকে অধ‍্যবধী আজ পর্যন্ত আল্লাহর দেওয়া গজব মহামারী করোনা ভাইরাসের কারণে বন্ধ রয়েছে।
    এমন কি দেশ ও বিদেশী পর্যটক সহ কোন দর্শনার্থী আসেন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার বেড়াতে। সরকার বঞ্চিত হচ্ছে লক্ষ্য লক্ষ্য টাকা রাজস্ব থেকে। এমন কি বাদ যায় নি স্থানীয় দোকানদার গন।বেচা বিক্রি না থাকায় পরিবার পরিজন নিয়ে ক্রয় ক্ষমতার বাহিরে অতি কষ্টে দিনাতিপাত করছেন বলে এলাকাবাসী ও স্থানীয় একজন ব‍্যবসায়ী নুর ইসলাম সুএে জানা যায়।
    বৌদ্ধ বিহার যাদুঘর কর্তৃপক্ষ জানান ,২০১৭/১৮ অর্থ বছরে সরকার আয় পেয়েছে ,৭৭লক্ষ ২৪ হাজার ২৬৮ টাকা।২০১৮/১৯ অর্থ বছরের আয় ৭৬ লক্ষ ৬০ হাজার ২৫০টাকা । এবং ২০১৯/২০ অর্থ বছরে ৫৭ লক্ষ্য ৯২ হাজার ৫৩০ টাকা আয় , উক্ত ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার বেড়াতে আসা পর্যটক সহ দর্শনার্থীদের নিকট থেকে পেয়েছিলেন সরকার।
    বৌদ্ধ বিহার যাদুঘর কর্তৃপক্ষ কাষ্টডিয়ান মোঃ আবু সাঈদ ইনাম তানভীরুল ইসলাম সাংবাদিকদের জানান, সরকার মোহদয়ের নির্দেশ মেনে করোনা ভাইরাসের কারণে কর্ম চারী ও দর্শনার্থীদের সুস্থতা রক্ষা করতে গত ১৯ মার্চ থেকে আজ পর্যন্ত বৌদ্ধবিহার যাদুঘর সহ বৌদ্ধবিহার সকল পরিদর্শন স্থান বন্ধ রাখা হয়েছে।
    তিনি বলেন সরকারের নির্দেশনা পেলে আবার ও বৌদ্ধ বিহার যাদুঘর খুলে দেওয়া হবে। স্থানীয় ব্যবসায়ী ও ঐতিহাসিক পাহাড়পুর ইউনিয়ন জাতীয় পার্টির সহ-সভাপতি নুরু ইসলাম জানান যাদু ঘর ও বৌদ্ধ বিহার পরিদর্শনে লোক জন না আসায় ছোট দোকানদারদের আর্থিক ক্ষতি হয়েছে। আওয়ামী লীগের ইউনিয়ন সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম জানান করোনা ভাইরাসে সরকার অনেক অনেক রাজস্ব হারিয়েছে।
    খোদার কাছে নালিশ করি ওহে দয়াময় রহম কর তুমি তোমার বান্দাদের উপর। গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায় এই ভাবে দুটি মেন গেট বন্ধ রয়েছে,নেই কোন দর্শনার্থী।
    এনামুল কবীর এনাম প্রতিনিধি বদলগাছী উপজেলা

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ