• রাজশাহী বিভাগ

    তথ্য অধিকার আইনকে কোন আইনি মনে করেন না বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার

      প্রতিনিধি ৩১ আগস্ট ২০২২ , ৮:১৯:০১ প্রিন্ট সংস্করণ

    নওগাঁর বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন তথ্য অধিকার আইনকে বৃদ্ধা আঙুল দেখিয়ে আংশিক তথ্য প্রদান করেন। চাহিত সকল তথ্য না দেওয়ার অভিযোগে নওগাঁ জেলা প্রশাসক ও আপীল কর্তৃপক্ষের নিকট আপীল করেছেন। ২৮/০৮/২০২২ ইং তারিখে আপীলটি করেন বিশিষ্ট সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী। আপীল সুত্রে জানা গেছে, ২০২১-২০২২ অর্থ বছরের (১) রাজস্ব সাধারণ (উপজেলা) ও বিশেষ রাজস্ব এর অর্থায়নে উপজেলার ৮টি ইউনিয়নে যে সকল প্রকল্প গ্রহণ করিয়া তা
    বাস্তবায়ন করা হইয়াছে।

    বা বাস্তবায়নাধীন রহিয়াছে সেই সকল প্রকল্পের বরাদ্দ সহ তালিকা, প্রাক্কলন, কমিটির নাম ঠিকানা ও হিসাব বিবরণী
    সহ সার্বিক তথ্যাবলী (২) ২০২১-২০২২ অর্থ বছরে কাবিখা সাধারণ, কাবিখা, বিশেষ ও উপজেলা পরিষদওয়ারী ১ম, ২য়, ৩য়, ও চতুর্থ পর্যায়ে, টিআর সাধারণ ও টিআর বিশেষ ১ম, ২য়, ৩য় ও চতুর্থ পর্যায়ে এবং কাবিটা সাধারণ, কাবিটা বিশেষ ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ের বরাদ্দসহ তালিকা, প্রাক্কলন, কমিটির নাম ঠিকানা ও হিসাব বিবরণী সহ সার্বিক তথ্যাবলী প্রাপ্তির জন্য ০৮/০৬/২০২২ ইং তারিখে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের নিকট তথ্য অধিকার আইনের ‘ক’ ফরমে বিশিষ্ট সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী আবেদন করেন।

    বদলগাছী উপজেলা নির্বাহী অফিসের স্মারক নং-০৫, ৪৩, ৬৪০৬, ০০০, ০৭, ০১৩, ২১-২২-৮৪৭ তারিখ ১৭/০৮/২০২২ ইং তারিখের পত্র দ্বারা বীরমুক্তিযোদ্ধা ওয়াজেদ আলীকে অবগত করান। তথ্যের প্রাপ্তির ক্ষেত্রে প্রতি পাতা ২টাকা হিসেবে ১৬ পাতার জন্য ৩২ (বত্রিশ) টাকা- ১-৩৩০১-০০০১-১৮০৭ নস্বর কোডে সরকারি কোষাগারে জমা করে চালানের কপি নির্বাহী অফিসে জমা দিয়ে তথ্য প্রাপ্তির জন্য বলা হয়। সে মোতাবেক ২১/০৮/২০২২ইং তারিখে সোনালী ব্যাংক, বদলগাছী শাখায় উল্লেখিত পরিমাণ টাকা জমা দিয়ে চালানের কপি নির্বাহী অফিসে জমা দেন বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী।

    ২৫/০৮/২০২২ ইং তারিখে উপজেলা নির্বাহী অফিস থেকে ১৬ পাতার তথ্য প্রাপ্তির পর বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী দেখেন (১) নং চাহিত তথ্য সরবরাহ করা হয় নি। (২) নং এ চাহিত তথ্যের মধ্যে শুধু বরাদ্দ সহ তালিকা সরবরাহ করেন। কিন্তু প্রকল্প কমিটির নাম ঠিকানা, প্রাক্কলন ও হিসাব বিবরণী দেন নাই বলে আপীল সুত্রে ও বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলীর ভাষ্যে জানা যায়। এছাড়াও তথ্য অধিকার আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার জন্য জেলা প্রশাসক ও আপীল কর্তৃপক্ষের নিকট আপীল করেছেন বলে জানান তিনি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ