• শিক্ষা

    চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে ইনডেক্স বাদ দিয়ে হলেও চাকুরীতে আবেদনের সুযোগ চান ইনডেক্স ধারী শিক্ষকরা

      প্রতিনিধি ২৭ নভেম্বর ২০২২ , ১২:১২:৫৬ প্রিন্ট সংস্করণ

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৭০ হাজারের বেশি শিক্ষক নিয়োগের লক্ষ্যে শিগগিরই গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) গণবিজ্ঞপ্তির ঠিক আগ মুহূর্তে ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ বিধিমালার ৭ নম্বর ধারাটি স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। এতে করে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন না আগে থেকেই এমপিওভুক্ত প্রতিষ্ঠানে চাকরিরত শিক্ষকরা। তবে ইনডেক্স নম্বর বাদ দিয়ে হলেও আবেদনের সুযোগ দাবি করেছেন তারা।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলীর বিষয়টি এমপিও নীতিমালায় উল্লেখ থাকলেও তাদের বদলীর কোনো ব্যবস্থা নেই। তবে বিভিন্ন সময় শিক্ষক নিয়োগের লক্ষ্যে জারি করা গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পেয়েছেন ইনডেক্সধারীরা। আবেদনের পর মেধার ভিত্তিতে তাদের নিয়োগের সুপারিশ করা হয়। শিক্ষক নিয়োগ নীতিমালার ৭ নম্বর ধারায় বিষয়টি উল্লেখ রয়েছে।

    বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ নীতিমালার ৭ নম্বর ধারায় বলা হয়েছে, ‘‘কর্মরত কোন শিক্ষক যদি অন্য কোনো প্রতিষ্ঠানে নিয়োগ পেতে আবেদন করেন তবে তাকেও অপরাপর আবেদনকারীদের একইরূপ মেধাক্রমের ভিত্তিতে নিয়োগের জন্য বিবেচনা করা হবে।’’ তবে গত ১০ নভেম্বর এটি সাময়িক স্থগিত করে পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

    ইনডেক্সধারী শিক্ষকরা বলছেন, যেহেতু বেসরকারি শিক্ষকদের বদলীর কোনো ব্যবস্থা নেই। তাই তারা গণবিজ্ঞপ্তিতে আবেদন করে নিজ বাড়ির কাছের প্রতিষ্ঠানে সুপারিশ পাওয়ার চেষ্টা করেন। তবে পরিপত্রটি স্থগিত করায় তাদের সেই সুযোগ থাকছে। নিজ বাড়ি থেকে ৪০০/৫০০ কিলোমিটার দূরের প্রতিষ্ঠানে চাকরি করতে হয়। এই অবস্থায় ইনডেক্স বাদ দিয়ে হলেও চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ চান তারা।
    মো. আবদুল্লাহ নয়ন নামে এক শিক্ষক জানান, আমি তৃতীয় গণবিজ্ঞপ্তিতে নিজ বাড়ি থেকে অনেক দূরের প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত হয়েছি।

    চতুর্থ গণবিজ্ঞপ্তিতে বাড়ির কাছের প্রতিষ্ঠানে সুপারিশ পাওয়ার আশায় রয়েছি। তবে আমাদের আবেদনের সুযোগ স্থগিত করা হয়েছে। যেহেতু ইনডেক্সধারীদের সুযোগ দেওয়া হবে না; সেহেতু ইনডেক্স বাদ দিয়ে হলেও যেন আমাদের আবেদনের সুযোগ যেন থাকে। নিজের পরিবার ছেড়ে শতশত মাইল দূরের প্রতিষ্ঠানে চাকরি করার কষ্ট সবাই বোঝে না। আবদুল্লাহ রেজওয়ান নামে আরেক শিক্ষক জানান, আমি তৃতীয় গণবিজ্ঞপ্তিতে একটি এমপিও প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত হয়েছি। তবে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ ছিল। ইনডেক্সধারীদের আবেদনের কারণে আমাদের মধ্যে অনেকেই কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে চাকরি পায়নি।

    ৪র্থ গণবিজ্ঞপ্তিতে যদি আমাদেরকে আবেদনের সুযোগ না দেওয়া হয়, এটা চরম অন্যায় হবে। কারণ, আমাদের থেকে অনেক কম নম্বরধারীরাও বাড়ির পাশে চাকরি পাবে। কিন্তু আমরা বঞ্চিত হলাম। আমরা ইনডেক্স ছাড়াও আবেদন করতে পারবো না, কারণ পুলিশ ভেরিফিকেশনে সমস্যা হবে। আমাদের প্রতি চরম অবিচার করা হচ্ছে। ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ রাখা না রাখার বিষয়ে জানতে এনটিআরসিএ’র একাধিক কর্মকর্তার সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা কর দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে তারা কেউ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

    নাম প্রকাশ না করার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা বলেন, শিক্ষক নিয়োগ বিধিমালার সাত নম্বর পরিপত্র স্থগিতের বিষয়টি আমরাও দেখেছি। যেহেতু এটি মন্ত্রণালয় থেকে করা হয়েছে। তাই এ বিষয়ে তারাই ভালো বলতে পারবেন। আমাদের এ বিষয়ে মন্তব্য করাটা সমীচীন হবে না। এ প্রসঙ্গে জানতে শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক এবং মাধ্যমিক-২ শাখার অতিরিক্ত সচিব আবদুন নূর মুহম্মদ আল ফিরোজের মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তারা ফোন রিসিভ করেননি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ