• শিক্ষা

    ইডেন কলেজ ও ঢাকা কলেজের ইমব্যালেন্স!

      প্রতিনিধি ২৬ মার্চ ২০২২ , ৯:২১:২৬ প্রিন্ট সংস্করণ

    বাংলাদেশের শীর্ষস্থানীয় দুটো কলেজ হলো ইডেন কলেজ এবং ঢাকা কলেজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এত কাছে না হলে হয়তো এতদিনে এই দুটো বিশ্ববিদ্যালয়ও হয়ে যেতে পারত! এদুটোর ইতিহাস-ঐতিহ্য, পড়ালেখার মান, ছাত্র-ছাত্রীর সংখ্যা বাংলাদেশে উল্লেখযোগ্য।

    সবচেয়ে আশ্চর্যজনক হলো এই দুটো কলেজ কম্বাইন্ড না। ঢাকা কলেজে অনেকে ভর্তি পরীক্ষা দেয়ার পর শুনেছে এটা বয়েজ কলেজ! এর আগে জানতো না! আমার এলাকার এক বড় ভাই বলেছিলেন যে, তিনি ভাইবা দিতে গিয়ে দেখেন এত ছেলে কেন?! একটা মেয়েও তো দেখিনা! ততদিনে তার আর কোথাও ভর্তি হওয়ার সুযোগ ছিল না। বাধ্য হয়ে তিনি ঢাকা কলেজে পড়েছেন!

    পরিণত বয়সে এসে শুধুই ছেলেরা এক জায়গায় পড়বে আবার শুধুই মেয়েরা এক জায়গায় পড়বে এটা বেমানান। পড়াশুনা আলাদা করলে কি হবে? বাকি জীবন তো একসাথেই কাটাতে হয়! অফিস একসাথে করতে হয়! যানবাহনেও একসাথে চড়তে হয়! সংসারে ঝগড়াও একসাথে করতে হয়!

    ঢাকা কলেজে অনেক ভায়োলেন্স! ঢাকা কলেজের ছাত্রদের ফাইনাল পরীক্ষা নিতে চাননা ইডেনের স্যারেরা! পরীক্ষার সময় সামান্য কিছুতেই তারা ভাঙচুর করে, অপমান করে। মাঝখানে কিছুদিন ঢাকা কলেজের ছেলেরা তেজগাঁও, লালমাটিয়া, নিউ মডেল সহ বিভিন্ন কলেজে পরীক্ষা দিয়ে এসেছে। ইডেনে তাদের পরীক্ষা নেয়া হয় নাই।

    এত ভায়োলেন্সের কারণ কি? আমার মনে হয় মূল কারণ তাদের সময় রাজনীতি, আর একটু আধটু পড়াশোনা ছাড়া আর কোথাও দেয়ার নেই। তারা বান্ধবীদের সাথে কম ঘুরতে যায়, মেয়েদের সাথে আড্ডা কম দেয়, মেয়েদের সাথে ফুচকা কম খায়, মেয়েদের সাথে গ্রুপ স্টাডি কম করে! কিছু ছেলেপেলে ব্যক্তিগত উদ্যোগে ইডেনের বা ঢাবির কিছু মেয়েদের সাথে বন্ধুত্ব করে। তবে এ ধরনের দক্ষ লোকের সংখ্যা খুবই কম! বেশিরভাগই ধারাবাহিক বিরহ, যন্ত্রণা, কাতরতার মধ্য দিয়ে দিনাতিপাত করে!

    যদি সময়টা মেয়েদের সাথে বন্ধুত্বে, প্রেমে, কালচারাল প্রোগ্রামে, ডিপার্টমেন্টের প্রোগ্রামে, চায়ের আড্ডায় কাটত তাহলে এত মারামারি করার সুযোগই পাইত না! কে চায় বান্ধবীর সাথে আড্ডা বাদ দিয়ে মারামারি করতে। দীর্ঘদিন ঢাকা কলেজে ছাত্রলীগের কমিটি দেয়া হয়নি। মারামারির ঠেলায়!

    মানুষ ভায়োলেন্ট হয় পার্সোনাল ডিস্টার্বেন্সের কারণে! কেউ শান্ত না আবার রাগীও না। পরিবেশের কারণে মানুষ ভিন্ন ভিন্ন আচরণ করে। উত্তম পরিবেশে সবাই সুন্দর আচরণ করে।

    ইডেন কলেজের অনেক আপু কতটা অসংযত আচরণ করে এটা বিভিন্নভাবেই আমরা জানি। এসব বিশ্লেষণে যেতে চাই না। পত্রপত্রিকায় এবং মুখে মুখে অনেক কিছুই শুনি! যদি সেখানে ছেলেরা পড়তো তাহলে চক্ষুলজ্জায় হলেও অসংযত আচরণগুলো কম হতো।

    ঢাকা কলেজ এবং ইডেন কলেজ বাংলাদেশের অন্যতম স্বনামধন্য দুটো কলেজে। ছাত্র-ছাত্রী সবার সুস্বাস্থ্য, সুন্দর মন, স্বাভাবিক জীবনের কথা চিন্তা করে হলেও কলেজ দুটো কম্বাইন্ড করা উচিত। ঢাকা কলেজের অর্ধেক স্টুডেন্টকে ক্লাস করতে ইডেন কলেজে এবং ইডেনের অর্ধেক স্টুডেন্টকে ঢাকা কলেজে ক্লাস করতে পাঠানো উচিত! সাবজেক্টগুলো অনেকগুলোই তো মিলে যায়। শুধু সমাজকর্মটাই নাই ঢাকা কলেজে!

    আমাদের স্যার ডঃ আতিকুর রহমান বলতেন ছেলেমেয়েরা যে ডিপার্টমেন্টে বসে, টি.এস.সিতে বসে আড্ডা দেয়, প্রেম করে, গল্পগুজব করে, আমরা এটাকে অ্যাপ্রিশিয়েট করি। তারা ভবিষ্যৎ জীবনে একসাথেই সবকিছু করবে। আগে থেকে মিশলে ক্ষতি কি? এটা তাদের ট্রায়াল ভার্সন! তারা শিখুক।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ