• আমার দেশ

    আসছে পিঠাপুলির দিন

      প্রতিনিধি ১০ নভেম্বর ২০২১ , ৩:৫০:১৫ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    শীত এলেই পিঠাপুলি বানানোর উৎসব শুরু হয় ঘরে ঘরে। খেজুরের গুড় ও দুধ দিয়ে তৈরি হয় সুস্বাদু অনেক পিঠা। রেসিপি দিয়েছেন অনলাইনভিত্তিক খাবার দোকান ‘আশালতা’র স্বত্বাধিকারী আশরাফুন নাহার

    উপকরণ: মুগ ডাল আধা কাপ, দুধ ১ কাপ, লবণ স্বাদমতো, কমলা খাবার রং আধা চা-চামচ, চালের গুঁড়া ১ কাপ, চিনি ও তেল পরিমাণমতো।

    প্রণালি: আধা কাপ মুগ ডাল প্যানে অল্প আঁচে ভেজে নিন। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। ভাজা হয়ে গেলে মুগ ডাল তুলে নিন। ডাল ঠান্ডা হলে পরিমাণমতো পানি দিয়ে দুই ঘণ্টার মতো ভিজিয়ে রাখুন। ডাল তাড়াতাড়ি সেদ্ধ হবে। এরপর ভিজে ফুলে উঠলে কয়েকবার কচলে ধুয়ে নিতে হবে। ধোঁয়ার পর ডালগুলো একটি হাঁড়িতে নিয়ে নিন। আধা কাপ ডালের জন্য এক কাপ পরিমাণ পানি ও এক কাপ দুধ দিয়ে জ্বাল দিতে হবে (আপনি চাইলে শুধু দুধ অথবা পানি দিয়েও সেদ্ধ করে নিতে পারেন)। এর মধ্যে দিতে হবে সামান্য লবণ।

    চুলার আঁচ একদম কমিয়ে হাঁড়ি ঢেকে সেদ্ধ না হওয়া পর্যন্ত জ্বাল দিন। এরপর ডালগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে সামান্য কমলা খাবার রং দিয়ে পুনরায় জ্বাল দিন। বলক এলে ১ কাপ চালের গুঁড়া দিয়ে দিন। পাঁচ মিনিটের মতো জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন। ঢেকে কিছুটা সময় রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য। এবার চিনি–গুড়ের শিরা তৈরি করে নিতে হবে। এ জন্য ১ কাপ চিনি বা গুড়ের সঙ্গে এক কাপ পরিমাণ পানি নিয়ে জ্বাল দিন। ভালো স্বাদের জন্য এলাচি দিতে হবে দুটি (আপনি চাইলে এলাচির গুঁড়া ব্যবহার করতে পারেন)। পাতলা শিরা তৈরি করার জন্য ঢেকে ৫ মিনিট উঁচু আঁচে জ্বাল দিন। এ শিরা কুসুম গরম অবস্থায় ব্যবহার করতে হবে।

    মুগ ডাল দিয়ে খামির তৈরি করার জন্য হাতে তেল মেখে নিন। মুগ ডালগুলো মেখে নিতে হবে। খামির তৈরি হলে ভেজা কাপড় দিয়ে তা ঢেকে রাখুন। এবার খামির থেকে অল্প অল্প করে নিয়ে গোল বলের মতো বানাতে হবে। বলগুলোর ওপরে সুন্দর নকশা করে প্যানে তেলের মধ্যে মাঝারি আঁচে ৭ থেকে ৮ মিনিট পিঠাগুলো ভেজে নিন। যতক্ষণ পিঠাগুলো ফুলে না উঠবে, ততক্ষণ ভিজিয়ে রাখতে হবে। পিঠাগুলো একেবারে নরম হয়ে গেলে পরিবেশন করুন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ