• আমার দেশ

    অমোঘ অর্থনীতি যেকারণে তলানিমুখী-মু. নুমান রিডার নদভী

      প্রতিনিধি ১৯ মার্চ ২০২৪ , ১১:০০:৩৩ প্রিন্ট সংস্করণ

    আমাদের দেশের সরকার এতটাই মাজুর যে, নিজের দেশকে শাসন করতে পারে না। কিভাবে অর্থনীতিতে এগোতে হয় সেটা জানে না। জানলেও অলস বসেবসে খেতে চায়। দেখেন গ্রামীন কম্পানী কোটিকোটি টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে। তারা এত কিসের উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করছে যা আমাদের দেশে উৎপাদন করতে পারে না! বাহিরের দেশ থেকে আনতে হয়। না বরং সবই আমার দেশেই উৎপাদন হয়। তারা শুধু বেসরকারী ভাবে নিয়ন্ত্রণ করে। হাজার হাজার কোটিকোটি টাকা নিয়ে জাষ্ট বিনিময়ে আপনাকে শুধু কিছু ট্যাক্স দিচ্ছে। আপনাকে ধরেন বৎসরে ১৪হাজার কোটি টাকা ট্যাক্স দিচ্ছে, না হয় এর চেয়ে হাল্কা কম বেশি হবে। আপনি ভাবছেন এটা কি কম! অথচ তারা কত লক্ষ হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে সেটা ভাবেন না।

    দেশীয় প্রডাক্ট টেলিটক এমন কেন? অভাব শুধু সুষ্ঠ পরিচালনার। আর কিচ্ছু না। দুবাই যান, তারা নিজস্ব কম্পানিতে ইনভেষ্ট করে ডেভলাপমেন্ট করছে। আপনি বৈদেশিক নির্ভর কেন? আপনার দেশে ২০ কোটি মানুষকে শুধু অন্যের কামনা বানিয়ে রাখবেন? নিজের রিয়েলিটি বুঝতে শিখুন।

    আমরা কী করি জানেন? আমাদের দেশের জনগনের উপরে উটের বোঝা চাপিয়ে দিই। সেটা কীভাবে? আপনি বাহিরে দেশ থেকে একটা পণ্য নিয়ে এসে বাংলাদেশে সেল দিবেন। অল্প লাভে ছেড়ে দিবেন। আপনি বাংলাদেশের নাগরিক। আপনি যদি দুটাকা লাভ করেন তাহলে সেটা তো দেশেরই থাকছে। কিন্তু আপনার পণ্যের উপরে নির্ধারিত মূল্য ছাড়াও অতিরিক্ত ২০০% ট্যাক্স বসিয়ে, নিজের দেশের উদ্যোক্তাদের (…) মেরে দিলেন। অথচ সে লাভ করলে টাকাটা বাংলাদেশেই থাকতো। এই অতিরিক্ত শতকরা ২০০% ভ্যাট উত্তলনের কত টাকা দেশীয় তোহবিলে জমা হয়!! সেটা জানেন?? খুব কম, বেশির ভাগ জাল রশিদে উধাও হয়। পরে ওরাই ওরাই ভাগাভাগি করে খায়। আমার দেশ কী অপরাধ করেছে? দিদি আপনি শুধু ট্যাক্সই বোঝেন,— ইনভেস্টর হোক সে দেশী কিংবা বিদেশী। আপনার টার্গেট ট্যাক্স। কিন্তু সমস্যা হলো ইনভেষ্টর দেশী হলে তার টাকাটা বাংলাদেশে থেকে যায়। আর ইনভেষ্টর বিদেশী হলে তার টাকাটা বিদেশ চলে যায়। কিন্তু আপনি ট্যাক্সই বুঝেন। আর কিচ্ছু না। আমি আপনার মধ্যে ভোগবাদী রাষ্ট্র পরিচালনা করা ছাড়া কোন যোগ্যতা দেখি না। একে তো বয়সের ভারে বোধে সল হয়ে গেছেন। অন্যদিকে আবার বৃদ্ধ মহিলা এর পরও ক্ষমতা ক্ষমতা।

    সর্বোচ্চ মাথাপিছু আয়ের দেশ হিশেবে শীর্ষে ছিলো বাংলাদেশ
    ৫০০ বছর আগে বিশ্বের মধ্যে সর্বোচ্চ মাথাপিছু আয়ের দেশ ছিলো বাংলাদেশ। এই বাংলাদেশ ছিলো মহাবিশ্বের সবচেয়ে সভ্য ও অর্থনীতিতে সাভলম্বী একটি দেশ। ১৬ শতাব্দীতে যখন ব্রিটিশরা সর্বপ্রথম ঢাকায় এসেছিলো, তখন তারা বিশ্বাস করতে পারে নি, কতটা উন্নত ছিলো বর্তমানের এই অনুন্নত শহর।

    আপনি বিশ্বাস করেন আর নাইই করেন: এখন যেমন হাজার হাজার মানুষ ইউরোপ আমেরিকায় যেতে চায় শুধু সর্বোচ্চ মাথাপিছু আয়ের দেশ ভেবে যে, ওখানে গেলে অল্প পরিশ্রমে উন্নত জীবন যাপন করা যাবে। ঠিক তদরূপ সেকেলে বৃটিশরা বৃটেন ছেড়ে বাংলায় পাড়ি জমাতো শুধু সর্বোচ্চ মাথাপিছু আয়ের দেশ ভেবে। আমরা আবার সেই সোনালি যুগ ফিরিয়ে আনতে চাই। আসুন এদেশের গণমানুষের অভিভাবক পীর সাহেব চরমোনাই এর হাতে হাত রেখে প্রতিজ্ঞাবদ্ধ হই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ