• রাজশাহী বিভাগ

    সলঙ্গা থানার আলোকিত মানুষের মধ্যে অন্যতম ছিলেন শিক্ষক আলহাজ্ব আব্দুল আজিজ মিয়া

      প্রতিনিধি ৫ অক্টোবর ২০২২ , ৩:৪০:৩৭ প্রিন্ট সংস্করণ

    মোঃ লুৎফর রহমান লিটন-সলঙ্গা সিরাজগঞ্জ প্রতিনিধি:

    সিরাজগঞ্জের সলঙ্গা থানার আলোকিত মানুষের মধ্যে অন্যতম ছিলেন আদর্শ,জ্ঞানী ও বিজ্ঞ শিক্ষক আলহাজ্ব আব্দুল আজিজ মিয়া বি. এ. বি. টি। তিনি সারা জীবন মানুষকে আলোকিত করে গেছেন। বিশিষ্ট শিক্ষা অনুরাগী আলহাজ্ব আব্দুল আজিজ মিয়া সোনাখাড়া ইউনিয়নের রুপাখাড়া গ্রামে ১৯৩২ সালের ১ অক্টোবর এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।তার পিতা – আহম্মেদ আলী ও মাতা- হাফিজা খাতুন।

    আব্দুল আজিজ মিয়া রুপাখাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শেষ করে ১৯৪৮ সালে সলঙ্গা ইসলামিয়া উচ্চ বিদ্যালয় থেকে সুনামের সহিত ম্যাট্রিক পাশ করেন।সিরাজগঞ্জ ডিগ্রি কলেজ থেকে আই এ ও বি এ পাশ করেন।এছাড়া তিনি ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে ১৯৫৬ সালে বি.এ. বি. টি পাশ করেন। কর্ম জীবনে প্রথমে আব্দুল আজিজ মিয়া কুষ্টিয়া জেলার জুনিয়াদহ হাইস্কুল,সিরাজগঞ্জের এনায়েতপুর ও চান্দাইকোনা হাই স্কুলে শিক্ষকতা করেন।

    এরপর তিনি নিজের এলাকার ছেলে-মেয়েদের আলোকিত করার জন্য ১৯৫৮ সালে সহকারী শিক্ষক হিসাবে সলঙ্গা ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন।পরে তিনি সহকারী প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি পান।আব্দুল আজিজ বি.এ. বি. টি ছিলেন একজন আদর্শ,জ্ঞানী ও বিজ্ঞ শিক্ষক। তাঁর বাংলা ও ইংরেজি ভাষার উপর অগাধ পাণ্ডিত্য ছিল। তাঁর মতো জ্ঞানী শিক্ষকের প্রয়োজনীতা উপলব্ধি করে স্কুল কর্তৃপক্ষ তাঁর চাকরির মেয়াদ ৫ বছর বাড়িয়ে ছিলেন।তিনি ১৯৯৭ সালের ১ অক্টোবর শিক্ষকতা জীবন থেকে অবসর নেন।

    বিশিষ্ট এই শিক্ষা অনুরাগী ও সর্বজন শ্রদ্ধেয় আব্দুল আজিজ মিয়া শিক্ষার্থীদের ইংরেজিতে দূর্বলের কথা চিন্তা করে Making a sentence নামক একটি ছোট বই লিখেছেন। তাছাড়া সমসাময়িক বিষয় নিয়ে মাঝে মাঝে পত্র পত্রিকয় লিখেছেন।

    আব্দুল আজিজ মিয়া ছিলেন একজন খাঁটি মুসলমান। পাঁচ ওয়াক্ত নামায আদায় করতেন।তাঁর জীবন আচরণে ধর্ম কে প্রাদান্য দিতেন।নানা গুণে-গুনাম্বিত এই আলোকিত মানুষ ছয় সন্তান ও হাজার হাজার ছাত্র/ ছাত্রী রেখে ২০১৪ সালের ২ জানুয়ারি মহান দয়ালু আল্লাহ তায়ালার ডাকে সারা দিয়ে চির নিদ্রায় চলে যান।আল্লাহ তা”য়ালা তাঁকে জান্নাতুল ফেরদাউস দান করুন

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ