• Uncategorized

    মানবতার ডাক-লেখকঃ মোঃ ইমরান খান

      প্রতিনিধি ২১ অক্টোবর ২০২০ , ১০:৫৯:৩৯ প্রিন্ট সংস্করণ

    #মানবতার ডাক

    নিজের পরিচয় স্বগর্বে দিতে বড়ই কুণ্ঠা বোধ করছি।কারণ মোতাহের হোসেন চৌধুরীর মতে আমি এখনো মানবসত্তায় পৌছাতে পারিনি।প্রত্যেকের জীবনে বিচিত্র স্বপ্ন থাকে।সেটা হতেপারে সামাজিক স্বীকৃতি,অর্থ-সম্পদ অর্জন এমনকি পদোন্নতি একের পর এক।শুধু দুঃস্বপ্নই নয়,কঠোর পরিশ্রম আর গভীর সাধনার দ্বারা প্রতিনিয়ত সেই স্বপ্ন গুলো পূরণ করে ধেয়ে চলছে সম্মুখে।

    কেউ স্বার্থকতার চরম শিখরে আরোহণ  করে আড়চোখে দৃষ্টি নিক্ষেপ করছে।আর এটাই স্বাভাবিক। কারন আমরা যখন অধ্যবসায়ের দ্বারা একে একে স্বপ্ন পূরণ করে শীর্ষে উঠতে থাকি, তখন স্বভাবতই নজরুলের মতে নিজের মধ্যে একটা ‘ডোন্ট কেয়ার’ ভাব চলে আসে।আমরা স্বার্থকতার চরম শীর্ষে উঠে সমাজের কাছে,।

    জাতির কাছে এমনকি বিশ্বের কাছে  নিজের পরিচয় প্রকাশ করতে উৎসুক হয়ে উঠি।এ স্বভাব আমারও কম নয়।কিন্তু আমরা যদি জীবসত্তার গণ্ডিতে আবদ্ধ হয়ে আমাদের অর্জিত সফলতার জয়গান করি, জাতির কাছে মাথা উচু করে দারিয়ে স্বার্থকতার বুলি ফুটাই সে বুলি হিংস্র প্রাণীর তর্জন,গর্জন আর হুংকার ছারা কিছু নয়।আমাদের পার্থিব স্বপ্ন গুলো মানবসত্তা ও জীবসত্তা দুই স্তর থেকেই পূরণ করা সম্ভব।আমরা জীবসত্তার মধ্যে আবদ্ধ হয়ে যতই  পার্থিব স্বপ্ন গুলো একের পর এক পূরণ করে চলি না কেন, আমাদের পরিচয় একটাই হবে ‘অমানুষ’।কারন মানবতা বোধ যার মধ্যে নেই সে পশু তুল্য।

    আমরা সবাই জানি পশু উচু-নিচু  /বন্ধুর  পথে চলতে অভ্যস্ত।একিভাবে সমাজের কিছু তথাকথিত লোক যারা ধীরে ধীরে সামাজিক বৈষম্য বাড়িয়ে চলছে।স্বপ্ন হতে পারে ডাক্তার, ইন্জিনিয়ার, বিসিএস ক্যাডার,এই স্বপ্নগুলো হওয়া উচিৎ মানবতা বোধের সাথে সম্পর্কিত

    ।এবং সব কিছুর পূর্বে জীবসত্তায় পরে থাকা মানুষ নামক প্রাণীটির প্রথম ও চূরান্ত স্বপ্ন হতে হবে মানুষের মত মানুষ হওয়া।তবেই আমরা পশুত্যের শিকল থেকে বেড়িয়ে আসতে সক্ষম হব।সমাজ এবং জাতির সকল মানুষকে নিয়ে সমতল ও মসৃণ পথে একসাথে চলতে পরব।জীবসত্তার উপরে একটি স্বর্গীয় জগৎ সৃষ্টি  হবে।সে  জগৎ মানবতার জগৎ।

    এবং তখনই আমরা বুক ফুলিয়ে আত্মগর্বের সহিত বলিতে পারিব আমরা ‘মানুষ’।আর তখনই আমরা জীবসত্তার শিকল ভেঙে মানবতার মালা গেথে সুন্দর ও মনোরম দেশ গড়তে সক্ষম হব। হ্যাঁ,তখুনই আমরা গর্বের সাথে বলতে সক্ষম হব আমরা মানুষ।

    লেখক:মোঃইমরান খান

    বাংলা ডিসিপ্লিন

    খুলনা বিশ্ববিদ্যালয়

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ