• খেলা

    মহাদেবপুরে ঐতিহ্যবাহী দশমী কারাম উৎসব

      প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২৩ , ৯:০৮:৫০ প্রিন্ট সংস্করণ

    কাওছার হাবিব-নওগাঁ:

    “সংস্কৃতি আমাদের গর্ব ও অহংকার “পায়ে আলতা, খোঁপায় বাহারি ফুল, লাল-হলুদ শাড়ি আর ঢোল–মাদলের তালে তালে নাচ ও গানে মুখরিত চারপাশ। এ যেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষদের অফুরন্ত অবসর। বহু বছর ধরে এভাবেই কারাম উৎসব উদ্‌যাপন করে আসছে সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ–গোষ্ঠীগুলো। এটি মূলত বৃক্ষ পূজার উৎসব। সমতল ভূমির ওঁরাও, মুন্ডা, সাঁওতাল, মাহাতো, হাঁড়িসহ বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার মানুষেরা নিজেদের ঐতিহ্য তুলে ধরেন এই উৎসবে। 

    মহাদেবপুর উপজেলা দেওয়ানপুর দশমী কারাম উৎসব উদযাপন দেওয়ান পুর আদিবাসী সংস্কৃতি চর্চা ও উন্নয়ন কেন্দ্রের আয়োজনে, দেওয়ানপুর আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে। ২৫ অক্টোবর- বুধবার,দিন ব্যাপী ঐতিহ্যবাহী দশমী কারাম উৎসব, সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৬৬টি সাংস্কৃতিক দলের অংশগ্রহণের অনুষ্ঠান শুরু হয়।দেওয়ান পুর আদিবাসী সাংস্কৃতিক চর্চা ও উন্নয়ন কেন্দ্র এবং দেওয়ানপুর আদিবাসী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মিস্টার যোগেশ উরাও এর সভাপতিত্বে ও দেওয়ান পুর আদিবাসী সাংস্কৃতিক চর্চা ও উন্নয়ন কেন্দ্র এবং দশমী কারাম উৎসব উদযাপন কমিটির

    আহ্বায়ক মিস্টার শহীদ পাহান এর সঞ্চালনায়  প্রধান আলোচক জাতীয় আদিবাসী পরিষদ, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, জনাব নরেন পাহান। হাতুড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ এনামুল হক। বাংলাদেশ আওয়ামী লীগ মহাদেবপুর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ার হোসেন মন্ডল। বাংলাদেশ আওয়ামী লীগ পত্নীতলা উপজেলার শাখার প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক শ্রী দিলিপ চৌহান।  বাংলাদেশ আওয়ামী লীগ হাতুর ইউনিয়ন শাখার সহ-সভাপতি মোঃ মোশারফ হোসেন। নওগাঁ জেলা আদিবাসী যুব পরিষদ উপদেষ্টা মোঃ মোশারফ হোসেন চৌধুরী। আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্র কমিটির সভাপতি নকুল পাহান। নিয়ামতপুর জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি অজিত মুন্ডা সহ সুধীজন প্রমুখ উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ