• আমার দেশ

    ইসলামী ছাত্র আন্দোলনের হিজরি ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন।

      প্রতিনিধি ৩০ জুলাই ২০২২ , ৫:৩৪:০৯ প্রিন্ট সংস্করণ

    ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় প্রকাশনা বিভাগ থেকে ১৪৪৪হিজরি নববর্ষের উপহার “হিজরি ক্যালেন্ডার” এর মোড়ক উন্মোচন করা হয়। “লোকেরা আপনার কাছে নতুন চাঁদ সম্পর্কে প্রশ্ন করে। বলুন, ‘এটা মানুষ এবং হজের জন্য সময়-নির্দেশক।’ [সূরা বাকারা-১৮৯]

    বাংলা সনের গোড়াপত্তন হয়েছিলো যে সনের ওপর ভিত্তি করে। বাঙালী মুসলমানের ব্যবসা-বাণিজ্য, আচার-অনুষ্ঠান ও দেন-দরবারে যে সন এখনো পুরোমাত্রায় প্রাসঙ্গিক। চন্দ্রতারিখ বা হিজরী তারিখ মনে রাখা মুসলমানদের জন্য (ভুলতে বসা) ফরজে কেফায়া বিধান। হিজরি সনের উক্ত বার্তা পৌঁছে দিতে আমাদের এ আয়োজন।

    বিবরণ : ইসলামী খেলাফত ব্যবস্থায় নথিপত্র সংরক্ষন ও রাষ্ট্র পরিচালনার সুবিধার্থে ১৬ তম হিজরিতে ইরাক ও কুফার গভর্নর প্রখ্যাত সাহাবি হযরত আবু মুসা আশআরী রা. এর প্রস্তাবে হযরত ওমর ফারুক রা. মজলিসে শুরার পরামর্শক্রমে হিজরি সনের প্রবর্তন করেন।

    হযরত আবু মুসা আশআরি রা. দ্বিতীয় খলিফা হযরত উমর রা.- এর নিকট একটি চিঠি প্রেরণ করেন। সে চিঠিতে তিনি লেখেন, মুসলিম জাহানের রাজধানী মদিনা থেকে গভর্ণর বরাবর খলিফা যে চিঠিসমূহ প্রেরণ করেন সেখানে দিন, মাস বা তারিখ লেখা না থাকার কারণে অনেক অসুবিধার সৃষ্টি হয়। এ কারণে হযরত আবু মুসা আশআরি রা. প্রস্তাব দেন একটি সন নির্ধারণ করে তার আলোকে তারিখ গণনা করার।

    হযরত আবু মুসা আশআরি রা.- এর প্রস্তাবের ভিত্তিতে মদিনায় খলিফা উমর রা. মজলিশে শুরার বৈঠক আহবান করেন এবং সন নির্ধারণের প্রাসঙ্গিকতা বর্ণনা করেন।

    হিজরি সনের সূচনা কোন ঘটনা থেকে হবে সে সম্পর্কে উপস্থিত সাহাবায়ে কেরামের রা. থেকে অনেক ধরণের পরামর্শ আসে।

    হযরত আলী রা. পরামর্শ দেন নবী করীম সা.-এর হিজরতের ঘটনা থেকে সন গণনা করা হোক। কেননা হিজরত হলো গভীর রজনীর অন্ধকারাচ্ছন্ন দুনিয়ায় আলোর এক মহা সম্মোহনী মিছিল। হিজরতের মধ্য দিয়েই দুনিয়ার সামনে ইসলামের আলো উদ্ভাসিত হয়।

    হিজরি সন মুসলিম উম্মাহর ঐতিহ্য ও সংস্কৃতির অংশ। হিজরি সনের সঙ্গে রয়েছে পূর্ণাঙ্গ ইসলামী সমাজ ও রাষ্ট্র গঠনের সম্পর্ক। যা এখনও মুসলিম উম্মাহকে চেতনা যােগায় । মুসলমানদের সকল ধর্মীয় আচার-অনুষ্ঠান ও ইসলামের গুরুত্বপূর্ণ ইবাদাত ও বিধান হিজরি সনের ওপর নির্ভরশীল। পবিত্র মাহে রমজান ও দুই ঈদে বিশ্বব্যাপী অর্থনীতি বহুগুণে সমৃদ্ধ হয় । যার নেপথ্য সম্পর্ক রয়েছে হিজরি সনের সাথে। বাংলা নববর্ষ প্রবর্তন করা হয়েছে হিজরি সনকে সামনে রেখে।

    বি. দ্র. হিজরি সন ও তারিখ অবগত থাকা মুসলমানদের জন্য ফরজে কেফায়া।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ