• Uncategorized

    অতিথি পাখির কলকাকলিতে মুখরিত আড়িয়াল বিল

      প্রতিনিধি ১৯ জানুয়ারি ২০২১ , ৯:১৯:১৬ প্রিন্ট সংস্করণ

    অতিথি পাখির কলকাকলিতে মুখরিত আড়িয়াল বিল। শীতের মৌসুম আসলেই যেন অতিথি পাখির অভয়া আশ্রয়স্থল হয়ে উঠে আড়িয়াল বিল। সেসময় বিভিন্ন জাতের অতিথি পাখির দেখা মেলে। আফ্রিকার দেশ সাইবেরিয়া অঞ্চলসহ বিভিন্ন অঞ্চলে শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে পানকৌড়ি, বালিহাঁস সহ বিভিন্ন জাতের অতিথি পাখিরা দীর্ঘ পথ পাড়ি দিয়ে চলে আসে বিলে। শীতের তীব্রতার হাত থেকে রেহাই পাওয়ার জন্য আড়িয়াল বিলসহ দেশের বিভিন্ন এলাকায় এরা আশ্রয় নেয়। বাংলাদেশে যখন গরম চলে আসে তখন সাইবেরিয়া অঞ্চলে শীতের তীব্রতা কমে আসে।

    তখন পাখিগুলো হাজার-হাজার মাইল পথ পারিয়ে দিয়ে আবার ফিরে যায় সেখানে। উপজেলার শ্রীনগর কলেজ শিমুলগাছ সহ সকল কাছে আশ্রয় নেয় পানকৌড়ি পাখি। নিরাপদ আশ্রয়স্থল হিসেবে পাখিগুলো প্রতিবারের মতো এবারও এখানে আশ্রয় নিয়েছে। সকাল হওয়ার সাথে সাথে তারা আহারের খোঁজে যে যার মত বেরিয়ে পড়ে। আহার শেষে আবার ফিরে বিশালাকার এই শিমুল গাছে রাত কাটায়।

    উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ হাসিনা নার্গিস বলেন, বন্যপ্রানী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী পাখি শিকার, হত্যা, আটক ও ক্রয়-বিক্রয় দন্ডনীয় অপরাধ। যার শাস্তি দুই বছর কারাদন্ড এবং ২ লক্ষ টাকা জরিমানা। আর আমরা নিজ অবস্থান থেকেই পারি এসব বিষয়ে সবাইকে সচেতন করার জন্য।

    একুটি সচেতনতাই পারে আমাদের দেশটাকে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত করে রাখতে।
    উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তার বলেন, প্রতি বছর শীতের শুরুতেই পাখিগুলো আফ্রিকা মহাদেশ থেকে আমাদের দেশে এসে আশ্রয় নেয়। কেউ যদি পাখি শিকার করে তাদের উপর ব্যবস্থা নেওয়া হয়। এদের মারা যাবে না। এবং এব্যাপারে এলাকার লোকজন খুব খেয়াল রাখে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ