• আন্তর্জাতিক

    বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে টোকিওতে বিক্ষোভ

      প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২১ , ৩:১৮:৪১ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    সম্প্রতি নোয়াখালীর চৌমুহনীতে রামঠাকুর আশ্রমের সামনের একটি দোকানে অগ্নিসংযোগ করা হয়।বাংলাদেশের কয়েকটি স্থানে পূজা-মণ্ডপ ভাঙচুর এবং হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন কয়েকজন প্রবাসী।স্থানীয় সময় রোববার বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীরা বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের রক্ষা ও তাদের নিরাপত্তা প্রদানের দাবি জানিয়েছেন।

    বাংলাদেশ ও ভারতের কয়েকটি সংগঠন যৌথভাবে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছে। জাপানের বার্তা সংস্থা কিওদো নিউজের প্রতিবেদনে বলা হয়, সেখানে প্রায় ৬০ জন বিক্ষোভকারী অংশ নেন। বিক্ষোভে বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা প্রদান ও সাম্প্রদায়িক হামলা বন্ধের দাবি জানিয়ে লেখা পোস্টার ও প্ল্যাকার্ড বহন করে দূতাবাসের সামনে স্লোগান দেন।

    বিক্ষোভে অংশ নেওয়া ভারতীয় নাগরিক রোহান আগারওয়ালের বরাত দিয়ে কিওদো নিউজ জানায়, ভারত, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রসহ প্রায় ১৫০টি দেশে এ রকম বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। বিক্ষোভে বাংলাদেশে সংখ্যালঘুদের জান-মালের নিরাপত্তা দাবি করে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয় আয়োজকদের মধ্যে ১৯৬০ ও ১৯৭০-এর দশকে পশ্চিমের বোহিমিয়ান তরুণ সম্প্রদায়ের কাছে জনপ্রিয় হয়ে ওঠা আন্তর্জাতিক কৃষ্ণ সচেতন সমাজও অন্তর্ভুক্ত ছিল।

    অন্যদিকে জাপানে বসবাসরত বাংলাদেশ নাগরিক খোকন কুমার নন্দী জাপানের বার্তা সংস্থাকে বলেন, বাংলাদেশের সব সংখ্যালঘু গোষ্ঠীর মানুষের সমঅধিকার নিশ্চিত করার পাশাপাশি তাদের বিরুদ্ধে চালানো হামলা বন্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছেন তারা।এ ছাড়া বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর চালানো হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে জাপানে প্রবাসীরা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ