• ঢাকা বিভাগ

    প্রশংসা কুড়াচ্ছে তারুণ্যের সংস্করণ ফাউন্ডেশন

      প্রতিনিধি ১৫ এপ্রিল ২০২৩ , ৮:৩৫:৩২ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিনিধি:

    আমাদের এই সোনার বাংলাদেশকে সুন্দর ভাবে গড়তে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলো নিরলস পরিশ্রম করে যাচ্ছে স্বাধীনতার পর থেকেই । আর এরূপ কার্যক্রম করার জন্য মানুষের ইচ্ছাশক্তি দৃঢ় ও মানসিকতা সুন্দর হতে হয় ছাত্রাবস্থা থেকেই । ইচ্ছাশক্তি নিয়ে বাংলাদেশের একদল তরুণ ছাত্র-ছাত্রীরা সংঘবদ্ধ হয়ে তৈরি করেছে ‘সংস্করণ ফাউন্ডেশন’ নামক একটি স্বেচ্ছাসেবামূলক সংগঠন ।

    ২০২১ সালে যাত্রা করে হিউম্যান ফাউন্ডেশন বাংলাদেশ নামে এবং পরবর্তীতে নাম পরিবর্তিত হয়ে বর্তমানের সংস্করণ ফাউন্ডেশন নামে তাদের কার্যপরিধি বাড়তে থাকে । এ যাবতকালে সংগঠনটি শরিয়তপুরে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন, করোনাকালীন সময়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অন্তর্গত ১৩ নং ওয়ার্ড ও তার আশেপাশে সম্পূর্ণ এলাকায় টানা একমাস জীবাণুনাশক স্প্রে কার্যক্রম, বিনামূল্যে ঢাকার মিরপুরের দুইটি ওয়ার্ডে বিনামূল্যে মাস্ক বিতরণ ও মানুষকে করোনার সময়ে মাস্ক ব্যবহারের গুরুত্ব সম্পর্কে সচেতনতামুলক ক্যাম্পেইন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গণটিকা (করোনার) কার্যক্রমে ১৩ নং ওয়ার্ডে প্রায় ৬ বারের মত সহযোগিতা কার্যক্রম, ডেঙ্গু মশার বংশবৃদ্ধি রোধে ১৩ নং ওয়ার্ডের চিরুনি অভিযানে পরিদর্শক হিসেবে, ঈদের হাসি নামক একটি ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় ২০০ জন গরীব অসহায় মানুষকে নতুন জামা উপহার ও ঈদের খুশি ভাগাভাগি করে নেয়ার ক্ষুদ্র প্রচেষ্টা, কুড়িগ্রামে বন্যাকালীন সময়ে প্রায় ২০০ জন মানুষকে ৭ দিনের জরুরী খাদ্যদ্রব্য, জরুরী ওষুধ ও মেয়েদের স্যানিটারি প্যাড প্রদান সহ নানা রকম কার্যক্রম পরিচালনা করেছে এবং পরবর্তীতে করার আশা রাখছে তাদের স্বেচ্ছাসেবকবৃন্দ । তবে তাদের সকল কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য কার্যক্রম হচ্ছে রক্তদান ও জরুরী প্রয়োজনে বিনামূল্যে রক্তদাতা সংগ্রহের কার্যক্রম যা সংগঠনের প্রতিষ্ঠালগ্ন থেকেই চলমান রয়েছে । সংগঠনের সমাজকল্যাণ মূলক কার্যক্রমের জন্য ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর ও জনসাধারণের কাছে ইতিমধ্যে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছে সংগঠনের স্বেচ্ছাসেবকবৃন্দ ।

    সংগঠনে বর্তমানে ১০০ জনের বেশী তরুণ সেচ্ছাসেবক নিরলসভাবে কাজ করে যাচ্ছেন । স্বেচ্ছাসেবকবৃন্দ (ছেলে-মেয়ে সমানভাবে) সংগঠনটির (সংস্করণ ফাউন্ডেশন) লক্ষ্য ও উদ্দেশ্য- দূষণমুক্ত সবুজ পরিবেশ, জরুরী স্বাস্থ্যসেবা প্রদান, রক্তদান কার্যক্রম, নারী ও শিশুর সামাজিক উন্নয়ন, নিরক্ষরতা-ক্ষুধা-দারিদ্রতা নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ । তাদের স্বাবলম্বীকরণ প্রজেক্টসহ আরো কিছু কার্যক্রম খুব শীঘ্রই শুরু হতে চলছে ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ