• Uncategorized

    চিনি শিল্প বন্ধের প্রক্রিয়া বাতিলসহ পাচঁ দফা দাবি আদায়ের লক্ষে শ্যামপুরে ফটক সভা

      প্রতিনিধি ২১ নভেম্বর ২০২০ , ৫:০৮:৪৪ প্রিন্ট সংস্করণ

    শরিফা বেগম শিউলী-রংপুর প্রতিনিধিঃ

    বাংলাদেশে চিনি শিল্প কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ চিনিকল আখচাষী ফেডারেশন এর চিনি শিল্প বন্ধের প্রক্রিয়া বাতিলসহ পাচঁ দফা দাবি আদায়ের লক্ষে ফটক সভা,শনিবার ২১ নভেম্বর শ্যামপুর সুগার মিলস প্রাঙ্গণে শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়ন ও আখচাষি কল্যান সমিতির আয়োজনে অনুষ্ঠিত হয়।

    রংপুরের একমাত্র ভারি শিল্পপ্রতিষ্ঠান শ্যামপুর সুগার মিলের লোকসান দেখিয়ে বন্ধ করার ষড়যন্ত্রের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে আখ চাষি ও শ্রমিক নেতারা। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের ওই প্রতিষ্ঠানকে গত কয়েক বছর ধরে লোকসান দেখানো হয়।

    এ কারণে চিনিকলটি বন্ধ করে দেওয়া হবে বলে খবর ছড়িয়ে পড়ে। এতে একজোট হয়ে উঠে শ্রমিক ও আখচাষি সংগঠনের নেতারা। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আজ শনিবার শ্যামপুর সুগারমিল গেট চত্তরে এ  মতবিনিময় করা হয়। সেখানে জড়ো হন সাধারণ আখ চাষিরাও।

    শ্যামপুর চিনিকল অ্যামপ্লয়িজ ইউনিয়নের সভাপতি সুলতান মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, স্থানীয়  ইউপি চেয়ারম্যান আজিজার রহমান, সাবেক ইউপি চেয়ারম্যান আলতাফ হোসেন,  অ্যামপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক বুলু আমীন, গোপালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবু তালেব, শ্রমিক নেতা ডাবলু সরকার, সফিউল ইসলাম,  মোস্তফা,  আবু সুফিয়ান, আখতারুল ইসলাম, আখচাষী কল্যান সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান সাগর প্রমূখ।

    শ্রমিক ও আখচাষিদের সুত্রে জানা যায়, রংপুরের বদরগঞ্জ উপজেলার একমাত্র ভারি শিল্পপ্রতিষ্ঠান শ্যামপুর সুগার মিল ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। সম্প্রতি সুগার মিলের সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার অজুহাতে কারখানাটি বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করে বলে অভিযোগ ওঠে। এতে সুগারমিল রক্ষা করতে আখ চাষি, কর্মচারি ও শ্রমিকরা একজোট হয়।

    সভায় নেতৃবৃন্দ বলেন, শ্যামপুর সুগারমিল বন্ধ হলে রংপুর অঞ্চল অন্ধকার হয়ে পড়বে। বেকার হয়ে পড়বে শতশত শ্রমিক-কর্মচারি। তাই সর্বস্তরের সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলনের মাধ্যমে মিল বন্ধের যে কোনো ষড়যন্ত্র মোকাবেলা করা হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ