• আন্তর্জাতিক

    ৬ ফিলিস্তিনি মানবাধিকার সংগঠনকে সন্ত্রাসীর তকমা দিল ইসরায়েল

      প্রতিনিধি ২৪ অক্টোবর ২০২১ , ৪:১৭:২৯ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    অবৈধ বসতি নির্মাণের প্রতিবাদে ইসরায়েলি সেনার সামনে পতাকা নেড়ে ফিলিস্তিনিদের বিক্ষোভ। পশ্চিম তীরের মাসাফার ইয়াত্তায়। ফিলিস্তিনের ৬ মানবাধিকার গ্রুপকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তকমা দিল ইসরায়েল। এ ছাড়া এসব সংগঠনের বিরুদ্ধে জঙ্গিদের সহযোগিতার অভিযোগ তুলেছে দেশটি। ইসরায়েলের এ পদক্ষেপের সমালোচনা করেছে জাতিসংঘ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থাগুলো। খবর রয়টার্সের।

    ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যেসব গ্রুপের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, সেগুলোর সঙ্গে পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের (পিএলএফপি) সম্পর্ক রয়েছে। পিএলএফপির বিরুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র হামলার অভিযোগ রয়েছে।ইসরায়েলের চোখে সন্ত্রাসী সংগঠন হিসেবে তকমা পাওয়া সংগঠনগুলোর মধ্যে রয়েছে ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন আদ্দামির ও আল-হক। এ সংগঠনগুলো ইসরায়েল এবং পশ্চিমা-সমর্থিত ফিলিস্তিনি কর্তৃপক্ষ পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের নথি সংগ্রহ করে।

    ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, যেসব সংগঠনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, সেগুলো জালিয়াতি এবং প্রতারণা করে ইউরোপের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে বড় অংশের অর্থ সহযোগিতা পায়। এই অর্থ পিএলএফপির কার্যক্রমকে সহযোগিতায় ব্যয় করা হয়।

    মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক যৌথ বিবৃতিতে বলেছে, মানবাধিকার গ্রুপকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তকমা দেওয়ায় ইসরায়েলের কর্তৃপক্ষ এখন এসব গ্রুপের অফিস বন্ধ করে, তাদের সম্পদ বাজেয়াপ্ত করা ও কর্মীদের আটক করতে পারবে।

    আদ্দামির ও ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল-প্যালেস্টাইন ইসরায়েল অভিযোগ অস্বীকার করে বলেছে, ফিলিস্তিনি নাগরিক সমাজকে নির্মূল করার চেষ্টা করা হচ্ছে।
    ফিলিস্তিনে জাতিসংঘের মানবাধিকার অফিস বলেছে, ইসরায়েলের এই ঘোষণায় তারা শঙ্কিত। বৈধ মানবাধিকার এবং মানবিক কাজকে বাধাগ্রস্ত করতে সন্ত্রাসবাদের তকমা লাগানো উচিত নয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ