• শিক্ষা

    স্নাতক গণিত অলিম্পিয়াডে ৭ম পাবিপ্রবির জিয়ায়ুল

      প্রতিনিধি ২৫ নভেম্বর ২০২২ , ৬:০৯:১৮ প্রিন্ট সংস্করণ

    নাজমুল ইসলাম-পাবিপ্রবি:

    ১৩তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০২২ এর রাজশাহী অঞ্চলের প্রতিযোগিতায় সেরা সপ্তমে স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। বিজয়ী শিক্ষার্থীর নাম জিয়াউল হক। তিনি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী।
    শুক্রবার(২৫ নভেম্বর) সকাল ৯টায় এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ও বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

    এই অঞ্চলের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং অনার্স কলেজের শিক্ষার্থীদের মধ্যে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী ২৩ ডিসেম্বর অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের এএফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হবে। সব অঞ্চল থেকে সেরা ১০ জন নিয়ে মোট ৮০ প্রতিযোগী এতে অংশগ্রহণের সুযোগ পাবেন। চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ ১০ জনকে সার্টিফিকেট, ক্রেস্ট ও অর্থ পুরস্কার দেওয়া হবে।
    প্রসঙ্গত, বাংলাদেশ গণিত সমিতি ২০০৯ সাল থেকে স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড আয়োজন করে আসছে,

    যেখানে অংশগ্রহণকারীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পেয়ে থাকেন। এবারেও‌ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ গণিত সমিতি দেশের ৮ টি অঞ্চল যথাক্রমে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও সিলেট অঞ্চলে ২৫ নভেম্বর এবং বরিশাল ও খুলনা অঞ্চলে ২ ডিসেম্বর এই প্রতিযোগিতার আয়োজন করা হবে। উল্লেখ্য যে, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ গণিত সমিতি এদেশে গণিতের প্রচার, প্রসার ও উৎকর্ষ সাধনে নিয়োজিত একমাত্র অলাভজনক সংস্থা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ