• Uncategorized

    সামাজিক মূল্য বোধের অবক্ষয়, বই নয় মোবাইল এখন নিত্য সঙ্গী

      প্রতিনিধি ২৬ আগস্ট ২০২০ , ১:২৮:৫২ প্রিন্ট সংস্করণ

     

     

    নাহিদ সুমন-জীবননগর চুয়াডাঙ্গা রিপোর্টার:

    দেশের কোমলমতি শিক্ষার্থীরা দিন দিন লেখাপড়ার প্রতি অমনোযোগী হয়ে পড়ছে। নাওয়া খাওয়া ছেড়ে, দিন রাত ব্যস্ত সময় পার করছে ইন্টারনেটে ফাইটিং গেম, ফ্রি ফাইটারস ও পাবজি নামক গেমে। বর্তমানে কোমলমতি এসব শিক্ষার্থীরা, এ এক নতুন নেশায় জড়িয়ে গেছে। সম্প্রতি ব্লু- হোয়েল খেলার আতঙ্ক কাটিয়ে উঠতে না উঠতেই নতুন জালে আটকে যাচ্ছে উঠতি বয়সী কিছু শিক্ষার্থী ও কিছু যুব সমাজ।

    যে সময় তাদের ব্যস্ত থাকার কথা নিয়মিত লেখাপড়া ও খেলাধুলা নিয়ে, সেখানে তারা ডিজিটাল তথ্যপ্রযু্ক্তির এই যুগে জড়িয়ে পড়ছে ফ্রি- ফায়ার ও পাবজি নামক গেমের নেশায়। আমাদের সময় বিকালটা ছিলো এখন কার থেকে অনেকটাই ভিন্ন, সব বয়সীরায় মিলেমিশে খেলা ধুলার মধ্যে দিয়ে পার করতাম। কিন্তু এখন কার তরুণ প্রজন্মের মধ্যে দেখা যাচ্ছে তার ভিন্ন চিত্র। চুয়াডাঙ্গা সহ দেশের বিভিন্ন গ্রাম গঞ্জে মোবাইল ইন্টারনেট গ্রুপগেম, বর্তমানে মহামারী আকার ধারণ করেছে।

    শিক্ষার্থীরা অনেকেই পড়ার টেবিল ছেড়ে খেলছে মোবাইল গেম। দেখছে খারাপ সাইটে বিভিন্ন ছবি। যার ধারাবাহিকতায় বাড়ছে বিভিন্ন সামাজিক অপরাধ প্রবনতা। ফলে তারা হারাছে নৈতিক মূল্যবোধ আর সমাজ হারাচ্ছে শুশিক্ষিত ভবিষ্যত নাগরিক। বই নয় মোবাইল এখন তাদের নিত্য সঙ্গী। এর জন্য দায়ী কে পিতামাতা না সমাজ??

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ