• Uncategorized

    সরাইলে ৫২ দিনেও হস্তান্তর হয়নি প্রধানমন্ত্রীর উপহারের ১০২টি ঘর।।

      প্রতিনিধি ১৭ মার্চ ২০২১ , ৪:১৬:৪০ প্রিন্ট সংস্করণ

    ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের পূনর্বাসন কার্যক্রমে ১০২টি পরিবার পেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দুই শতাংশ জমিসহ পাকা ঘর। গত ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী এ কার্যক্রম অনলাইনে উদ্বোধনের পরেই সরাইল উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিক ১০২টি দরিদ্র ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমির কাগজপত্র এবং পাকা ঘরের চাবি বুঝিয়ে দেন উপজেলা প্রশাসন। কিন্তু ৫২দিনেও সেই ঘরে ঠাঁই হয়নি ভূমিহীনদের।

    কারণ হিসেবে জানা গেছে, পূর্ণ নির্মাণাধীন ঘরগুলোতে এখনও বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি, করা হয়নি নিরাপদ পানির ব্যবস্থা। অপরদিকে, বেশকিছু ঘরের কাজ এখনও সমাপ্ত হয়নি। ফলে উপকার ভোগীরা ঘরগুলোতে উঠতে পারছেন না।

    উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ইউনিয়ন ভিত্তিক পূনর্বাসন কার্যক্রমের আওতাভুক্ত চুন্টা ইউনিয়ন নরসিংহপুরে ৪৬টি, পানিশ্বর ইউনিয়ন বিটঘরে ৭টি, কালিকচ্ছ ইউনিয়ন কাবিতারা’য় ১৫টি, শাহাজাদাপুর ইউনিয়ন মলাইশে ৭টি, একই ইউনিয়নে শাহাজাদাপুরে ১৫টি, নোয়াগাঁও ইউনিয়ন বুড্ডা’য় ২টি ও একই ইউনিয়নে আইরল এলাকায় ১০টি ঘর নির্মাণ করা হয়েছে। এরমধ্যে ৭৭টি ঘরের কাজ অন্তত দুইমাস আগে শেষ হলেও ২৫টি ঘরের কাজ এখনও শেষ হয়নি।

    মঙ্গলবার দুপুরে সরেজমিনে কালিকচ্ছ ইউনিয়ন কাবিতারা এলাকায় আশ্রয়ন প্রকল্পে গেলে কয়েকজন উপকার ভোগী জানান, সেখানকার ১৫টি ঘরের কাজ শেষ হয়েছে প্রায় দুইমাস আগে কিন্তু এখনও বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি। এতোগুলো পরিবারের জন্য মাত্র দুটি নলকূপ বসানো হয়েছে। এরমধ্যে একটি নলকূপ চুরি হয়ে গেছে। এতোদিনে ঘরগুলোর সামনে উঠোনে মাটি ফেলা হচ্ছে। বৃষ্টি হলে উঠানে কাঁদায় ঘর থেকে বেরুনো দায় হয়ে পড়বে।

    এই আশ্রয় কেন্দ্রে ঘর বরাদ্দ পেয়েছেন বিধবা ছায়েরা বেগম, রহিমা বেগম, রোকেয়া বেগম, রোজিনা বেগম ও মিনা বেগম জানান, তারা জায়গাসহ পাকা ঘর পেয়ে খুবই খুশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনায় তারা নামাজ পড়ে দোয়া করেন। কিন্তু ঘরে বিদ্যুৎ সংযোগ না থাকায় তারা তাদের ঘরে উঠতে পারছেন না। তারা দিনমজুরি দিয়ে পেটের ভাত জোগাড় করেন। নিজস্ব উদ্যোগে ঘরে বিদ্যুৎ লাইন টানার সামর্থ্য তাদের নেই। তাছাড়া এখানে মাত্র দুটি নলকূপ বসানো হয়েছে; এরমধ্যে একটি চুরি হয়ে গেছে। তাদের স্বপ্নের ঘরে ঠাঁই পেতে প্রতিদিনই এখানে আসছেন; কিন্তু এ সমস্যার সমাধান কেউই দিচ্ছেন না।

    সরাইল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সাইফুল ইসলাম বলেন, ৭৭টি ঘরের কাজ বহু আগেই সমাপ্ত হয়েছে। আইরল ও শাহাজাদাপুর এলাকায় বাকি ২৫টি ঘরের কাজ প্রায় সম্পন্ন; কয়েকদিনের মধ্যে ঘরগুলো উপকার ভোগীদের বুঝিয়ে দেওয়া হবে। ১০২টি ঘরের একটিতেও বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি। এটি বিদ্যুৎ বিভাগের দায়িত্ব। আমার জানা মতে আশ্রয়ন প্রকল্প থেকে বিদ্যুৎ বিভাগকে আগেই চিঠি দেয়া হয়েছে। পিআইও সাইফুল ইসলাম আরও বলেন, বিদ্যুৎ না থাকায় সেইসব ঘরে কেউ উঠতে চাচ্ছে না। এতে আমরা বিব্রত অবস্থায় পড়েছি। দুইদিন আগে চুন্টা ইউনিয়নের নরসিংহপুর এলাকায় আশ্রয়ন প্রকল্পে ৪৫টি পরিবারকে তাদের ঘরে উঠিয়ে দিয়ে এসেছিলাম; কিন্তু বিদ্যুৎ না থাকায় তারা পরদিনই সেইসব ঘর ছেড়ে চলে গেছেন বলে জানতে পেরেছি।

    সরাইল পিডিবি’র বিদ্যুৎ বিতরণ ও বিক্রয় বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সামির আসাব বলেন, আমাদের পিডিপির বিদ্যুৎ-এর অধীনে ঘরগুলোর সংযোগ আমরা আগেই দিয়েছি। সরকারের দেয়া ঘরগুলোতে মিটার ফ্রি দিতে হবে কিনা, এ ধরনের নির্দেশনা আমার জানা নেই। আমাদের দায়িত্ব শেষ; এখন বেশিরভাগ সেইসব ঘর পল্লী বিদ্যুৎ-এর আওতাভুক্ত। বাকি সমাধান পল্লী বিদ্যুৎ দেব।

    ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম (সদস্য সেবা) মো. নুরে আলম বলেন, এ ব্যাপারে সরকারিভাবে আমরা কোনো চিঠি পায়নি। জেলার আশ্রয়ন প্রকল্পগুলোতে আমাদের লাইন দিতে ইতোমধ্যে আখাউড়া ও নবীনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা চিঠি দিয়েছেন; আমরা সেখানে কাজ শুরু করেছি। সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিসিয়ালি আমাদের একটা চিঠি দিয়ে জানালেই আমরা সেইসব ঘরে বিদ্যুৎ সংযোগের উদ্যোগ নিব। তাছাড়া সেখানে আশ্রয়ন প্রকল্প কোথায় কোথায় অবস্থিত তা আমাদের জানা নেই।

    সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল হক মৃদুল বলেন, আশ্রয়ন প্রকল্প থেকে আগেই সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগকে চিঠি দিয়েছে। তারা যদি সরকারি সেই চিঠি ফাইলের স্তুপে ফেলে রাখে, এতে আমাদের কি করার থাকে। আমরা সরকারের নির্দেশনা মোতাবেক ঘর নির্মাণ করেছি। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ সেখানে নিরাপদ পানির ব্যবস্থা করেছে; এখন বিদ্যুৎ বিভাগ তাদের দায়িত্ব পালন করলেই উপকার ভোগীরা যার যার ঘরে উঠে যান। সম্পাদনা: হ্যাপি

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ