• Uncategorized

    সরাইলের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা ডক্টর শাহজাহান ঠাকুর আর নেই।

      প্রতিনিধি ৫ মে ২০২১ , ১:২৮:৪৪ প্রিন্ট সংস্করণ

    মো: উজ্জল পাঠান-সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:

    ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বড় দেওয়ানপাড়ার কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডঃ শাহজাহান ঠাকুর আর নেই। আজ বুধবার (৫ মে) সকাল ৫টায় ঢাকা ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেছেন।

    (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আজ বাদ যোহর সরাইল বিকাল বাজার শাহী জামে মসজিদে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় বড় দেওয়ানপাড়া কবরস্থানে তাঁকে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি এক পুত্রসহ অসংখ্য আত্বীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।
    পারিবারিক সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়া কলেজের লেকচারার হিসাবে তিনি চাকুরী জীবন শুরু করেন।

    তিনি শান্তিনিকেতন, ভারত থেকে বাংলা সাহিত্য ও সংস্কৃতির উপর পিএইচডি লাভ করেন। বর্নাঢ্য কর্মজীবনে তিনি প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের পরিচালক ছিলেন। সর্বশেষ শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে চাকুরী জীবন থেকে তিনি অবসর গ্রহণ করেন। অবসর জীবনে একমূহূর্তও বসে থাকেননি তিনি। একাধারে সাহিত্যিক, গ্রন্থাগারিক, ইতিহাসবিদ, সমাজসেবক,দানশীল ব্যক্তি,পরোপকারী, সর্বোপরি আবালবৃদ্ধবণিতার আকুণ্ঠ বন্ধু ছিলেন।

    সর্বশেষ সরাইলের ইতিহাস ও সংস্কৃতি নিয়ে গবেষণা করে ” ঈশ খাঁ স্মৃতি সংসদ” নামে দেশ-বিদেশের গুণীজনদের নিয়ে দীর্ঘদিন দিনরাত পরিশ্রম করে করোনানামক মহা বিপর্যয়ের মধ্যেই জীবনের উপর ঝুঁকি নিয়ে একটি কমিটি সৈয়দ সিরাজুল ইসলাম মিলনায়তনে জাঁকজমক আনুষ্ঠানিকতায় প্রতিষ্ঠিত করে দিয়ে গেছেন। পারিবারিকভাবে তাঁর স্ত্রী ও দুইছেলে ছিলেন।ইতোমধ্যেই স্ত্রী ও এক ছেলে মারা গেছেন।

    পারিবারিকভাবে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী ৫ভাইয়ের মধ্যে সকলেই মারা গেছেন। তিনি একজন শক্তিশালী সংগঠক ছিলেন। তিনি ঢাকাস্থ সরাইল থানা সমিতির প্রতিষ্ঠাকালীন মহাসচিব ও আজীবন সদস্য ছিলেন। এছাড়া বর্তমান উপদেষ্টা পরিষদের অন্যতম প্রধান উপদেষ্টা ছিলেন। সরাইলের বিশিষ্ট জনের মৃত্যুতে বিভিন্ন মহলের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ