• Uncategorized

    শ্রমিকদের অধিকার রক্ষায় ইসলামী শ্রমিকনীতির বিকল্প নেই

      প্রতিনিধি ১০ মার্চ ২০২৩ , ৯:২০:৫৯ প্রিন্ট সংস্করণ

    আরিফুল ইসলাম কারীমী-স্টাফ রিপোর্টারঃ

    সারাদেশের শ্রমিকদের ইসলামী শ্রমনীতির আওতায় আনতে হবে
    – আমিনুল ইসলাম

    দ্রব্যমূল্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে সারাদেশের শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছে এবং শ্রমিকদের জীবনধারণ কঠিন হয়ে পড়েছে। সাথে সাথে দেশে এখন নিরব দুর্ভিক্ষ চলছে বলে মন্তব্য করেছেন ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় সভাপতি আলহাজ্ব আমিনুল ইসলাম।

    শুক্রবার (১০ মার্চ ২০২৩) রাজধানী ঢাকার পুরানা পল্টনস্থ পুস্পদাম রেস্টুরেন্টে সারাদেশ থেকে আগত ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ-এর জেলা/মহানগর দায়িত্বশীলদের নিয়ে আয়োজিত কর্মশালায় তিনি উপর্যুক্ত কথাগুলো বলেন।

    তিনি বলেন, দ্রব্যমূলের লাগামহীন মূল্যবৃদ্ধির কারণে শ্রমিকরা তাদের আয়ের সাথে ব্যয়ের কোন সমন্বয় করতে পারছে না। অনেক শ্রমিকরাই দিনের তিনবেলা খাবার ঠিকমত যোগাড় করতে পারছে না। প্রতিদিনের আয় দিয়ে তাদের দিনের খাবারই যখন তারা ক্রয় করতে পারে না। তখন জীবনের অন্যসব মৌলিক অধিকার মেটানো তাদের জন্য দুস্কর হয়ে পড়ছে। তাদের এসব কষ্ট দেখার কেউ নেই মন্তব্য করে তিনি বলেন, শ্রমিকদের নিয়ে অনেক শ্রমিক সংগঠনই কাজ করছে বলে দাবি করে। কিন্তু তারা শ্রমিকদের অধিকার এবং সমস্যার প্রকৃত সমাধান দিতে ব্যার্থ হচ্ছে। প্রচলিত শ্রমনীতিতে শ্রমিকের প্রকৃত অধিকার আদায় সম্ভব না বলেও জানান তিনি। তাই সারাদেশের শ্রমিকদের অধিকার সঠিকমত আদায় করতে ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন করতে হবে । সারাদেশের শ্রমিকদের ইসলামী শ্রমনীতির আওতায় আনার এবং রাষ্ট্রীয়ভাবে ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের দাবি জানান তিনি। এজন্য ইসলামী শ্রমিক আন্দোলনের সকল স্তরের দায়িত্বশীলদের কাজ করে যেতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

    তিনি তার বক্তব্যে আরও বলেন, সামনে মাহে রমজান আসছে। রমজানে শ্রমিকদের যাতে কষ্ট না হয় সেদিকে সবার সজাগ দৃষ্টি রাখতে হবে। রমজানের আগে সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম শ্রমিকদের নাগালের মধ্যে আনতে সরকারকে জোর দাবি জানিয়ে তিনি বলেন, সরকার যদি দ্রব্যমূল্যেও দাম নাগালের মধ্যে আনতে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করে তাহলে সারাদেশের শ্রমিকদের নিয়ে কঠোর প্রতিবাদ ও আন্দোলন করা হবে। রমজানে নিম্ন আয়ের মানুষদের মধ্যে সরকারি উদ্যোগে কমমূল্যে খাদ্য বিক্রি করার বিষয়ে জোর দিয়ে তিনি বলেন, বেশিরভাগ শ্রমিক এবং নিম্ন আয়ের মানুষদের সঠিকভাবে খাবার কিনে খাওয়া সম্ভব নয়। তাই রমজানে তাদের মধ্যে সরকারী উদ্যোগে কমমূল্যে খাবার বিতরণ করতে হবে।

    সারাদেশ থেকে আগত জেলা/মহানগর দায়িত্বশীলদের নিয়ে কর্মশালায় কেন্দ্রীয় সভাপতির সভাপতিত্বে এবং সেক্রেটারী জেনারেল মাওলানা খলিলুর রহমান-এর সঞ্চালনায় সারাদেশের সকল পর্যায়ে ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ-এর কাজ কিভাবে করতে হবে সে বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। সারাদেশের প্রায় ৯০টি জেলা এবং মহানগর শাখার সভাপতি, সাধারণ সম্পাদকদের নিয়ে এই কর্মশালা আয়োজিত হয়। দিনব্যাপী কর্মশালায় কয়েকটি সেশন অনুষ্ঠিত হয় এবং সাংগঠনিক কাজের বিষয়ে ধারাবাহিক প্রশিক্ষণ দেয়া হয়।

    কর্মশালায় সারাদেশের নেতৃবৃন্দসহ কেন্দ্রীয় অন্যান্য দায়িত্বশীলদের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্ব মো: আব্দুর রহমান, হাফেজ মাওলানা সিদ্দিকুর রহমান, মো: আমিরুজ্জামান পিয়াল, মাওলানা খলিলুর রহমান, মুফতি মোস্তফা কামাল, মো: ওবায়দুর রহমান, এইচ এম রফিকুল ইসলাম, সৈয়দ মো: ওমর ফারুক প্রমুখ।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ