• খুলনা বিভাগ

    লাহিনী বটতলায় সরকারি সম্পত্তি দখল করে ৩০০ পরিবারের রাস্তা বন্ধ করলেন আলম

      প্রতিনিধি ৮ ফেব্রুয়ারি ২০২২ , ৪:৫৫:৫১ প্রিন্ট সংস্করণ

    মোঃ জহুরুল ইসলাম-কুষ্টিয়া জেলা প্রতিনিধি:

    কুষ্টিয়া শহরতলীর লাহিনী বটতলা ঢালীপাড়া এলাকার মৃত গবা ঢালীর ছেলে অবসরপ্রাপ্ত সেনা সদস্য আলম ঢালী (৫০) এর বিরুদ্ধে সরকারি জমি দখল করে প্রায় ৩০০ পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তাটি ইটের প্রাচীর দিয়ে বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে।

    এলাকাবাসীরা জানায়, প্রায় ৩০ বছর ধরে লাহিনী ঢালীপাড়া এলাকার ৩০০ পরিবার রাস্তাটি দিয়ে যাতায়াত করে আসছিলেন । রাস্তাটি সবাই জানতেন এটি সরকারি সম্পত্তি । হঠাৎ করে গত ৭ দিন আগে অবসরপ্রাপ্ত সেনা সদস্য আলম ঢালী রাস্তাটি বন্ধ করে ইটের প্রাচীর নির্মান করে ঘিরে দিয়েছে। এসময় এলাকাবাসীরা জিজ্ঞাসা করলে আলম ঢালী তাদেরকে জানিয়েছেন এই সরকারি সম্পত্তি তিনি লিজ নিয়েছেন। তার লিজকৃত সম্পত্তিতে কারোও জন্য রাস্তা দিবেন না ।

    সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তাটি বন্ধ করে সেখানে চারিদিক দিয়ে ইটের প্রাচীর নির্মান করে ঘিরে দেওয়া হয়েছে। প্রাচীরের কোন পাশ দিয়ে যাতায়াতের রাস্তার জন্য কোন জায়গা রাখা হয়নি। এ ছাড়াও প্রাচীর দিয়ে যে জায়গা ঘিরে রাখা হয়েছে তার মধ্যে বিদ্যুতের খাম্বা পর্যন্ত ঘিরে রাখা হয়েছে। যার ফলে প্রায় ৩০০ পরিবারের মানুষ চরম ভোগান্তিতে বসবাস করছে। এলাকাবাসীদের দাবি তাদের একমাত্র যাতায়াতের রাস্তাটির জায়গা দখল থেকে মুক্ত করে অন্তত মানুষের মৃত্যুর পর খাটিয়া নিয়ে যাওয়ার মত জায়গা যেনো থাকে।

    ভুক্তভোগী রাব্বানী নামে এক ব্যাক্তি বলেন, রাস্তা বন্ধ করে ইটের প্রাচীর দিয়ে চারিদিকে ঘিরে দেওয়ার কারনে আমাদের যাতায়াতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। আমাদের বেশি কিছু চাহিদা নেই আমরা শুধু আমাদের চলাচলের জন্য রাস্তা চাই।

    আয়েশা আবেদ ফাউন্ডেশন ব্র্যাকে কাজ করা নারীরা বলেন,আমরা প্রায় ৪০ জন নারী উদ্যোক্তা হিসেবে কাজ করি। আমাদের কর্মস্থলে যাতায়াতের জন্য একমাত্র রাস্তাটি এভাবে প্রাচীর দিয়ে বন্ধ করে দেওয়ার কারনে অনেক সমস্যা হচ্ছে। আমরা যদি কর্মস্থলে যেতে না পারি তাহলে আমরা সংসার চালাতে পারবোনা। আমাদের না খেয়ে থাকতে হবে। আর আমরা এই বিষয় নিয়ে বিভিন্ন জায়গায় কথা বলার কারনে আমাদের রাস্তা আর কোনদিন ছেড়ে দিবেনা বলেও হুমকি ধামকি প্রদান করে যাচ্ছে।

    বিষয়টি নিয়ে স্থানীয় কাউন্সিলরকে অবগত করেও কোন প্রতিকার পায়নি এলাকাবাসীরা। পরে কুষ্টিয়া পৌরসভার মেয়র বরাবর একটি লিখিত অভিযোগ ও গণ পেটিশন জমা দেওয়ার পর তদন্তে আসেন পৌরসভার সার্ভেয়ার আব্দুল মান্নান।
    এবিষয়ে কুষ্টিয়া পৌরসভার ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর সোহেল রানা আশার সাথে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করা হলে তিনি বলেন, যদি কেউ রাস্তা বন্ধ করে জনগনের ভোগান্তি সৃষ্টি করে তাহলে এটা তদন্ত সাপেক্ষে ব্যাবস্থা গ্রহন করা হবে।

    কুষ্টিয়া পৌরসভার সার্ভেয়ার আব্দুল মান্নানের সাথে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করা হলে তিনি বলেন, অভিযোগের ভিত্তিতে আমরা তদন্তে গিয়েছিলাম। রাস্তাটির এখনো কোন
    সমাধান দিতে পারিনাই। আর এটা যদি মালিকানাধীন সম্পত্তি হয় তাহলে রাস্তার জন্য জায়গা না ছাড়লে কিছুই করার নেই।

    আলম ঢালীর সাথে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করা হলে তিনি বলেন, এটা কোন সরকারি জায়গা নয়। এটা মালিকানা সম্পত্তি। এই জায়গা আমি ক্রয় করেছি। এ ছাড়া আমি কয়দিকে রাস্তা দিবো। পাশে আরেকটি বাড়ি রয়েছে তাদেরকেও আমার রাস্তা দিতে হবে। আমি ৩৪ ইঞ্চি রাস্তা দিয়েছি। আমার পক্ষে আর রাস্তা দেওয়া সম্ভব নয়। অভিযুক্ত আলম নিজের মালিকানা সম্পত্তি দাবি করলেও এলাকাবাসীরা জানিয়েছেন প্রাচীর দেওয়া জায়গা সরকারি খাস সম্পত্তি। এ নিয়েও এক প্রকার ধোয়াশা রয়ে গেছে এলাকায়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ