• আইন ও আদালত

    লক্ষ্মীপুরে সরকারি গাছ কাটার সময় ধরা ইউপি সদস্য

      প্রতিনিধি ১৯ মার্চ ২০২২ , ৪:৩৯:৫৮ প্রিন্ট সংস্করণ

    এইচ.এম.আল-আমিন,লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি

    লক্ষ্মীপুরের কমলনগরে সড়কের পাশ থেকে সরকারি ২৫ হাজার টাকার একটি গাছ কেটে নেওয়ার সময় আবু মিয়া নামে এক ইউপি সদস্যকে (মেম্বার) হাতেনাতে ধরা হয়েছে। পরে গাছগুলো জব্দ করে চরমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউছুফ আলী মিয়ার জিম্মায় রাখা হয়।

    শনিবার (১৯ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা বন কর্মকর্তা আবদুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

    আবু মিয়া চরমার্টিন ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য। উপজেলার তোরাববগঞ্জ-মতিরহাট সড়কের মুন্সিরহাটের পশ্চিম বাজার এলাকা থেকে মেম্বার শ্রমিক দিয়ে গাছটি কাটেন।
    উপজেলা বন কর্মকর্তা আবদুল কাদের জানান, মানবিক উন্নয়ন কেন্দ্র ‘প্রশিকা’ তোরাবগঞ্জ ইউনিয়নের তোরাবগঞ্জ বাজার থেকে চরমার্টিন ইউনিয়নের বলিরপোল পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার সড়কের দু’পাশে গাছ রোপন করে। কিন্তু প্রশিকার কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় গাছগুলো সরকারের অধীনে অন্তর্ভুক্ত হয়। ওই গাছগুলোর কিছু আবার প্রশিকার স্থানীয় লোকজনের অন্তর্গত।

    কিন্তু শুক্রবার দুপুরে সরকারি একটি চাম্বুল গাছ ইউপি সদস্য আবু মিয়া কেটে নিয়ে যাচ্ছিলেন। যার আনুমানিক মূল্য ২৫ হাজার টাকা। পরে গাছটি জব্দ করে স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়েছে।’তিনি আরও জানান, গাছগুলো সরকারি অধীনে হলেও সরাসরি বনবিভাগের অন্তর্ভুক্ত নয়। এর মালিক জেলা প্রশাসক। তার রেজুলেশন না পেলে ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা করা সম্ভব হবে না।

    বক্তব্য জানতে দুপুর ১২টায় ইউপি সদস্য (মেম্বার) আবু মিয়ার মুঠোফোনে কল করলেও ধরেননি। এসএমএস পাঠিয়েও সাড়া মেলেনি।চরমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউছুফ আলী মিয়া বলেন, ঘটনার সময় আমি ঢাকায় ছিলাম। গ্রাম-পুলিশের মাধ্যমে গাছটি আমার জিম্মায় রাখা হয়। মেম্বার কী কারণে গাছ কেটেছেন জানতে পারিনি।

    কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ে রোববার সভা রয়েছে। সেখানে বিষয়টি উপস্থাপন করা হবে। জেলা প্রশাসক ও জেলা বন কর্মকর্তার সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ