• চট্টগ্রাম বিভাগ

    রামগতি ফায়ার সার্ভিসের ব্যবস্থাপনায় অগ্নিনির্বাপণ

      প্রতিনিধি ২১ মে ২০২২ , ১১:৩৪:২৬ প্রিন্ট সংস্করণ

    এইচ.এম.আল-আমিন,লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি

    লক্ষ্মীপুর জেলার রামগতিতে ফায়ার সার্ভিসের ব্যবস্থাপনায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের মধ্যে অগ্নিনির্বাপণ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হয়। আজ ২১-০৫-২০২২ ইং রোজ শনিবার রামগতি উপজেলা ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার লিডার জনাব মোঃ খোকন মজুমদার এর নেতৃত্বে ফায়ার সার্ভিসের একটি প্রতিনিধি দল আলেকজান্ডার “চর সেকান্তর সফিক একাডেমী”তে গিয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে এমন প্রশিক্ষণ দেন।

    জনাব মোঃ খোকন মজুমদার বলেন মহড়ায় কারখানায় আগুন লাগলে নিয়ন্ত্রন, গ্যাসের চুলায় আগুন লাগলে নিয়ন্ত্রন, বহুতল ভবনে আগুন লাগলে সেখানকার আটকেপড়া মানুষদের উদ্ধার ও আগুন নিয়ন্ত্রনের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া প্রাথমিক চিকিৎসা বিষয়টিও প্রদর্শন করা হয়।

    তিনি আরো বলেন কোন আতঙ্কিত বস্তু নয়, অথবা দুর্দমনীয় কোন দানব নয় যে একে দমন বা নিয়ন্ত্রন করা যাবে না। উৎপত্তি স্থল থেকে সর্বত্র ছড়িয়ে পড়তে আগুনের অনেক সময় লাগে। আর এ সময়ের মধ্যে আগুনকে নিয়ন্ত্রন করা সম্ভব। এজন্য প্রয়োজন আগুন নিয়ন্ত্রনের কৌশল জানা। কৌশল জানতে প্রয়োজন অগ্নি নির্বাপণ প্রশিক্ষণ, তাই আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে প্রশিক্ষণ দিচ্ছি

    চর সেকান্তর সফিক একাডেমী’র প্রধান শিক্ষক জনাব মোঃ মফিজ উদ্দিন সংক্ষিপ্ত বক্তব্যে বলেন বাংলাদেশের ফায়ার সার্ভিসের সদস্যরা যেভাবে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে তা একমাত্র দেশপ্রেম ও দায়িত্ববোধ থাকলেই সম্ভব। কেননা এই উদ্ধার কাজে জীবনের ঝুকিও রয়েছে অত্যাধিক, তথাপী তারা দেশপ্রেম ও দায়িত্ববোধ থেকে কাজ করে যাচ্ছে।এ-সময় প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষকগণ সহ ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ