• সারাদেশ

    রাজধানী ঢাকাকে পরিচ্ছন্ন নগরী হিসাবে গড়ে তুলতে হবে-বেগম রওশন এরশাদ

      প্রতিনিধি ৩০ মে ২০২৩ , ৯:১৯:১৮ প্রিন্ট সংস্করণ

    মোঃ জাহিদ ইসলাম-স্টাফ রিপোর্টার:

    রাজধানী ঢাকাকে পরিচ্ছন্ন নগরী হিসাবে গড়ে তোলার আহবান জানিয়ে জাতীয় পার্টির প্রধান পৃষ্টপোষক ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা পল্লীমাতা বেগম রওশন এরশাদ এমপি এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক সংস্থা গুলো একাধিকবার ঢাকাকে পৃথিবীর সবচেয়ে দূষিত শহর হিসাবে চিহ্নিত করেছে। এবারেও একটি আন্তর্জাতিক সংস্থা গবেষণা ও জরিপ করে একই কথা বলেছে। যা আমাদের জন্য লজ্জাস্কর ও দুঃখজনক। অথচ এ ঢাকা আমাদের চারশত বছরের ইতিহাস ও ঐতিহ্যের নগরী হিসাবে স্বাক্ষী হয়ে আছে। অথচ আজ আমাদের প্রিয় ঢাকা অবহেলিত।

    বিরোধী দলীয় নেতা বলেন, অত্যাধিক জনসংখ্যা, যেখানে সেখানে ময়লার স্তুপ, অন্ত:হীন ট্রাফিক জ্যাম, পুরাতন জীর্ণ হয়ে যাওয়া পরিবহন, লেগুনা ও অটোরিক্সা কোন ধরনের নিয়ম না মেনে চলা। রাজধানীর রাস্তার ফুটপাত দিয়ে পথচারীদের হাটার কোন সুযোগ নেই বললেই চলে কেননা ফুটপাতগুলো দখল করে রেখেছে পান ও সিগারেটের দোকানদাররা। পুরান ঢাকায় মাকড়শার জালের মতো ইলেক্ট্রিক তার ছড়িয়ে আছে। সারা বছর খোঁড়া-খুঁড়ি, জলাবদ্ধতা, ডাস্টবিনের ময়লা বাতাসে উড়ে আবার বৃষ্টি হলে পুরো এলাকা ছড়িয়ে দুষিত করে ফেলে। ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উৎস ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুঁলোসহ আরো বিভিন্ন কারনে দূষিত হচ্ছে ঢাকার বাতাস। ঢাকার বায়ু দূষণে এবং অস্বাস্থ্যকর পরিবেশের কারণে হৃদরোগ, ক্রনিক, ফুসফুসে ক্যান্সার এবং তীব্র শ্বাস যন্ত্রের সংক্রমনে অকাল মৃত্যুতে অনেক মানুষ মারা যাচ্ছে। এই দূষিত অবস্থা থেকে আমাদের গৌরবের রাজধানী ঢাকাকে মুক্ত করতে হবে।

    বেগম রওশন এরশাদ বলেন, আধুনিক পরিচ্ছন্ন ঢাকা গড়তে পরিবেশ মন্ত্রণালয় এবং সিটি কর্পোরেশনকে উদ্যোগ নিতে হবে। শুধুমাত্র কথার ফুলঝুড়ি বা রাজনৈতিক আশ্বাস নয়! আন্তরিকভাবে কাজ করতে হবে। তিনি আরো বলেন, জনসংখ্যাই হচ্ছে আমাদের বড় সমস্যা, সেটা বিবেচনায় রেখে সকল নাগরিককে সচেতন হতে হবে। পরিচ্ছন্ন ঢাকা গড়ে তোলার জন্য সকল নাগরিকদের দাায়িত্ব রয়েছে। সে দায়িত্বগুলো যথাযথভাবে পালন করতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ