• আবহাওয়া

    রাজধানীসহ সারাদেশে তাপমাত্রা কমেছে

      প্রতিনিধি ৩০ নভেম্বর ২০২১ , ১১:৩৫:৫০ প্রিন্ট সংস্করণ

    নিউজ ডেস্কঃ

    রাজধানী থেকে শুরু করে সারাদেশে কমতে শুরু করেছে তাপমাত্রা। গত এক সপ্তাহের ব্যবধানে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমেছে বলে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে।

    আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত আবহাওয়া থাকে ঠান্ডা। কোথাও কোথাও তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসেও নিচে নেমে যায় ।

    এছাড়া ভোরের দিকে অনেক এলাকায় কুয়াশা পড়তে শুরু করেছে। সোমবার (২৯ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে, ১১ দশমিক ৯। এটি চলতি মাসে সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা।

    এ ব্যাপারে আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুস বলেন, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলে ভোরে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। অনেক এলাকায় শীতের আবহাওয়া পাওয়া যাচ্ছে। রাজধানীতেও সন্ধ্যার পর তাপমাত্রা কমে আসছে বলে জানিয়েছেন তিনি।

    আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপের প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানা গেছে।

    গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে, ১১ দশমিক ৯, যা চলতি মাসের মধ্যে সবচেয়ে কম। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে গত সপ্তাহে গড়ে ঢাকায় ছিল ২০ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াস। এ সপ্তাহে তা প্রায় ৪ ডিগ্রি কমে আজ সোমবার হয়েছে ১৬ দশমিক ২। একইভাবে ময়মনসিংহে ছিল ১৭ থেকে ১৮, আজ ৩ ডিগ্রি কমে ১৪ দশমিক ২, চট্টগ্রামে ছিল ২০ থেকে ২১, আজ ২ ডিগ্রি কমে ১৮ দশমিক ৫, সিলেটে ছিল ১৭ থেকে ১৮, আজ ১ ডিগ্রি কমে ১৬ দশমিক ২, রাজশাহীতে ছিল ১৫ থেকে ১৬, এখানে প্রায় একই আছে তাপমাত্রা, আজ ১৬ দশমিক ২, রংপুরে ছিল ১৭ থেকে ১৮, আজ ২ ডিগ্রি কমে ১৫, খুলনায় ছিল ১৯ থেকে ২০, আজ ৩ ডিগ্রি কমে ১৬ দশমিক ৫ এবং বরিশালে ছিল ১৭ থেকে ১৮, আজ তা ৩ ডিগ্রি কমে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।সূত্রঃযুগান্তর।।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ