• সাহিত্যে

    রত্না মুখোপাধ্যায় কে বাংলাদেশে বিভিন্ন সামাজিক ও সাহিত্য সংগঠনের সম্মাননা প্রদান।

      প্রতিনিধি ২৮ ফেব্রুয়ারি ২০২২ , ৮:৫৩:৩৬ প্রিন্ট সংস্করণ

    মোঃ আবেদ আহমেদ-বিশেষ প্রতিনিধি:

    অসাম্প্রদায়িক ও মানবিক কবি,বাচিক শিল্পী, টেকনো ইন্ডিয়া বি.এড. কলেজ এর শিক্ষিকা, ভারতের জনপ্রিয় ম্যাগাজিন মনের ক্যানভাস যার সম্পাদনায় সমাদৃত, দুই বাংলার জনপ্রিয় কবি একলা চাঁদ কাব্য গ্রন্থের রচয়িতা,ভাবতে অবাক হলেও বহু গুণেগুনান্নিত যে মানুষটি সাদা মাটা সরল বাংলা ভাষায় মনোমুগ্ধকর কথায় হৃদয় কাড়বে যে কোন বাংলাবাসীর। বলছি রত্না মুখোপাধ্যায় এর কথা। একুশে বই মেলা ও কিছু সাহিত্য অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে অংশগ্রহণ করতে এসেছিলেন বাংলাদেশে। তার আগমনী বার্তায় বেশ খুশি সাহিত্যানুরাগীরা। বিশ্ববাংলা সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে অলংকৃত করেছিলেন বিশেষ অথিতির আসনে, ১৯ শে ফেব্রুয়ারি বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তন ঢাকায়।

    সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বিশ্ববাংলা সংস্কৃতি পরিষদ সম্মাননা স্মারক ২০২২ প্রদান করা হয় তাকে।
    উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর জেনারেল অব. সিদ্দিকুর রহমান, বিশেষ অতিথি হিসেবে ছিলেন মোহাম্মদ জাকীর হোসেন, নজরুল গবেষক, অতিরিক্ত সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়/ নির্বাহী পরিচালক, কবি নজরুল ইনস্টিটিউট, ঢাকা ও বিশিষ্ট নজরুল গবেষক।
    প্রধান আলোচক মোহাম্মদ আজম, অধ্যাপক বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশিষ্ট সাহিত্যিক, বিশেষ আলোচক মাহমুদুল হাসান নিজামী কবি গবেষক ও সম্পাদক।

    আরো উপস্থিত ছিলেন ড. শেখ কামাল উদ্দীন, অধ্যক্ষ হিঙ্গলগঞ্জ মহাবিদ্যালয়, পশ্চিমবঙ্গ, ভারত ও
    প্রতিষ্ঠাতা সভাপতি,নজরুল র্চচা কেন্দ্র, বারাসাত কলকাতা, আলোচক মো. মতিযার রহমান, সাবেক বিভাগীয় প্রধান, ইংরেজি বিভাগ জীবন নগর ডিগ্রি কলেজ চুয়াডাঙ্গা,
    ড. মো. হানিফ সহকারী অধ্যাপক ইংরেজি বিভাগ,এসপি মহিলা কলেজ, ঝাড়খণ্ড ভারত।আন্তর্জাতিক বাংলা ভাষা দিবস ও বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে চয়নিকা সংগঠন থেকে সম্মাননা স্মারক ২০২২ প্রদান করা হয়।

    কুষ্টিয়া জেলার সুনাম ধন্য সাহিত্য প্রাঙ্গণ সংগঠনের অমর একুশে ২০২২ কবি ও কবিতায় সম্মাননা স্মারক দিয়েছেন এই গুণীজনকে।ব্রামণবাড়ীয়া সাহিত্য ধারা সংগঠনের সম্মাননা ও ভালোবাসায় সিক্ত হয়েছেন কবি, একান্ত্য আলাপ চারিতায় রত্না মুখোপাধ্যায় বলেন, বাংলাদেশের কবি সাহিত্যিকদের ভালোবাসা ও আত্বীয়তায় মুগ্ধ হয়েছেন তিনি, আবারো বাংলাদেশে আসবেন ভালোবাসার টানে।তিনি আরো বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব অজিত কুমার দেবনাথ দাদা নিজে এসেছিলেন হোটেলে আমার সাথে দেখা করতে।এটা আমার কাছে অনেক প্রাপ্তি। তিনি এভাবেই প্রশংসায় মুখরিত করেছেন বাংলাদেশের মানুষকে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ