• গণমাধ্যম

    রংপুরে সাড়ে ৩ বছরে ১৫ মামলায় আসামী ৬০ সাংবাদিক!

      প্রতিনিধি ১২ এপ্রিল ২০২২ , ১২:৫৯:৪০ প্রিন্ট সংস্করণ

    বিশেষ প্রতিনিধিঃ

    রংপুরের গণমাধ্যম কর্মীদের উপর রংপুর পুলিশ কমিশনারের দমনপীড়নে অতিষ্ঠ মূল ধারার সাংবাদিকরা। তার ইন্ধনে গত সাড়ে ৩ বছরে রংপুরের সিনিয়র সাংবাদিকদের বিরুদ্ধে ১৫টি মামলা হয়েছে এবং এতে আসামী করা হয়েছে সিনিয়র সাংবাদিক, পত্রিকার সম্পাদক ও টেলিভিশনের সাংবাদিকসহ ৬০জনকে। তথ্য মতে, রংপুরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যাক্তি সংগঠন, বিশেষত স্থানীয় সংবাদকর্মীদের তৎপরতায় প্রতিষ্ঠিত হয় রংপুর মেট্রোপলিটন পুলিশ। প্রতিষ্ঠার মাত্র সাড়ে ৩ বছরে ৬০ জহনেরও বেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে মহানগরীর ৬টি থানা ও আদালতে।

    তাদের বিরুদ্ধে চুরি, ছিনতাই, চাঁদাবাজী, হত্যাচেষ্টা, দাঙ্গাসহ সামাজিক নানা অপরাধের অভিযোগে মামলা নেয়া হয় কোন রকম তদন্ত ছাড়া। স্থানীয় সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন, রংপুরের সাংবাদিকদের মধ্যে বিভাজন তৈরিতে অগ্রণী ভুমিকা রাখার কারণে তিনি একটি প্রতিষ্ঠিত সাংবাদিক সংগঠনকে দুইভাগে বিভক্ত করে দিয়ে বসে বসে মজা নিচ্ছেন। তার প্রতিফলন ঘটে রিপোর্টার্স ক্লাব রংপুরে। ঐতিহ্যবাহী সংগঠনটি গত ৪ বছর আগে ব্যালটের মাধ্যমে নির্বাচিত হয়ে কার্যকরী কমিটি গঠিত হয়। সেই নির্বাচনে পরাজিত ব্যক্তিরা আশ্রয় নেয় রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে।

    এরপর থেকে শুরু হয় রংপুরের প্রতিশ্রুতিশীল সাংবাদিকদের সংগঠনকে বিতর্কিত করার প্রতিযোগিতা। তার কারণে গত ৩ বছর আগে নির্বাচিত কমিটি অভিষেক অনুষ্ঠান করতে পারেনি। পরাজিত ব্যক্তিদের সহযোগিতা করতে এ পর্যন্ত ১৫টি মামলা হয়েছে। এই মামলায় রংপুরের মূল ধারার প্রায় ৬০জন সাংবাদিককে আসামী করা হয়েছে। এর মধ্যে ৭১টিভির রংপুর ব্যুরো প্রধান শাহ বায়েজিদ আহম্মেদ, সময় টিভির রংপুরের বিশেষ প্রতিনিধি রতন সরকার, জিটিভির রংপুর প্রতিনিধি আজম আলী পারভেজ।

    স্থানীয় সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মুহাম্মদ আব্দুল আলিম মাহমুদ গত ৪ বছর আগে রংপুরে যোগদান করেন। তিনি যোগদানের পর থেকে এক শ্রেণীর লম্পট, দুর্ণীতি পরায়ন ও তেলবাজ সাংবাদিককে আশ্রয় প্রশ্রয় দিয়ে অনৈতিক স্বার্থ হাসিল করছেন। তাঁর শ^শুর বাড়ি রংপুরে হওয়ায় রাজনৈতিক ব্যক্তির মত কার্যক্রম চালিয়ে আসছেন। তিনি মানবতার বন্ধন নামে একটি সংগঠনও খুলেছেন। তিনি ওই শ্রেণীর সাংবাদিকদের টিভি চ্যানেলে হুদায় হুদায় লাইভে এসে মজা নিচ্ছেন এবং তাদের পক্ষ অবলম্বন করছেন।

    এই অবলম্বনের কারণে রংপুরে এ পর্যন্ত ১৫টি মামলা হয়েছে। এতে আসামী করা হয়েছে রংপুরের মুল ধারার ৬০জন সাংবাাদিক আসামী করে হয়রানী করা হচ্ছে। মামলার তথ্য অনুযায়ী, যমুনা টেলিভিশনের রংপুরের সাংবাদিক সরকার মাজহারুল মান্নানের বিরুদ্ধে ৩ বছরে ৪টি মামলা। ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের রংপুর প্রতিনিধি নজরুল ইসলাম রাজুর বিরুদ্ধে ৩টি মামলা। মামলা নং- ২৩/২১, ৮৩/৬৬০, দৈনিক দাবানলের সম্পাদক গোলাম সরওয়ার অনুসহ ওই পত্রিকার ৪ জনের নামে গত বছর মামলা হয়েছে। সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি রংপুরের রতন সরকারের নামে ৩টি মামলা হয়।

    যার নং ৮২/৬৬০। তার মধ্যে একটি মামলার ফাইনাল হয়েছে বাকি ২টি চলমান। একাত্তর টেলিভিশনের বিভাগীয় রংপুর প্রতিনিধি শাহ বায়েজিদ আহম্মেদের নামে ৩টি মামলা। যার মধ্যে ৫৫৫/১৯, ৫৭১/১৯, ৮২/৬৬০। আজম পারভেজ, গাজী টিভির রংপুর প্রতিনিনি, এশিয়ান টিভির সাংবাদিক বাদশা ওসমানী, ইনকিলাম পত্রিকার হালিম আনছারী, বাংলা টেলিভিশনের আরাফাত হোসেন বাধন, দৈনিক প্রথম খবরের নির্বাহী সম্পাদক তাজিদুল ইসলাম লাল, রবিন চৌধুরী রাসেল, নারী সাংবাদিক শরিফা বেগম শিউলি প্রমুখ।

    এছাড়াও এসএটিভির সাবেক ব্যুরো প্রধান বর্তমানে দৈনিক ঢাক্ াটাইমস-এর ব্যুরো প্রধান রংপুর প্রেসক্লাববের সদস্য রেজাউল ইসলাম বাবুকে গেল ২২ জানুয়ারী ২০২২ সন্ত্রাসী কতৃক অপহরনে হুমকিসহ তাকে হত্যার হুমকি দেয়ার ঘটনায় থানায় জিডি করা হয়। যার নং- ১৪৯৬/২২-০১-২২। অপরএকটি জিডি নং ১৬৬৫/২৭-৩-২২। এছাড়াও আরও কয়েকটি জিডি ও মামলার বিষয়ে কোন আইনগত ব্যবস্থা নেননি তিনি। সুত্র মতে, মামলাগুলো বাদী, স্বাক্ষী বা আসামীরা কেউই ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও শুধুমাত্র হয়রানীর উদ্দিশ্যে তাদের নাম ঢুকিয়ে দেয়া হয়। অনেকেই এঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে মামলার পরের দিন স্টাটাস দেন আমিতো এখনও ঢাকায় আমার নাম কিভাবে দেয়া হল।

    সম্প্রতি তিনি রংপুরের মূল সংগঠন রিপোর্টার্স ক্লাব রংপুরের আয়োজনে চেম্বার মিলনায়তনে প্রধান অতিথি থেকে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে আলোচনায় সভায় প্রধান অতিথি ছিলেন। এর কদিন পরে তিনি আবার ওই এক শ্রেণীর লম্পট, দুর্ণীতি পরায়ন ও তেলবাজ সাংবাদিকরা একটি অস্থায়ী ভাড়া রুম নিয়ে সেখানে রংপুর রিপোর্টার্স ক্লাব খুলে বসে। সেখানেও তিনি প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন। এ ঘটনায় রংপুরের সাংবাাদিক মহল ও সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ