• সাহিত্যে

    যেদিন আমি থাকবো না প্রিয়-আবেদ আহমেদ

      প্রতিনিধি ১ মার্চ ২০২২ , ১২:৪১:৩৮ প্রিন্ট সংস্করণ

    প্রতিদিনে প্রভাতে হবে সূর্য উদয়, পাখি গুলি নিজ বাসা থেকে উড়তে উড়তে আকাশ বাতাস পৃথিবী ঘুরে ফিরবে নিজ গৃহে।
    আকাশের রংচঙা বদলে হবে হরেক রকম, বাতাসের গতিপথ হবে উলটপালট দিকদিগন্তে। আমি আর জাগবোনা পৃথিবী লোকে দেখবোনা প্রভাতের সূর্য উদয়, সন্ধ্যায় তার প্রস্থান।
    রাতের তারকা হয়ে হারিয়ে যাবো আকাশ প্রাণে,খোঁজে পাবে না প্রিয় মানুষ আমায়, আমি লোকায়িত রয়ে যাবো আধার আলোর অন্তরালে।কেউ কি খোঁজবে আমায় ব্যস্ততম জীবনে ছুটে চলা প্রিয় মানুষজন। হয়তো কোন কুলখানি অনুষ্ঠানে কালো কাক হয়ে উড়ে আসবো তোমার বাড়ি,তোমার রান্না করা হাড়ি থেকে কিছু ফেলে দেওয়া অবশিষ্ট হাড় খেতে,
    তাড়িয়ে দিয়ো না সেদিন আমায়, দূরছার করোনা প্রিয়। আমি হয়তো সেদিন দেখবো তোমায়,শুধু তুমি দেখবেনা আমায়।কাকের কন্ঠে ডাকবো তোমায় আর তুমি বিরক্ত হয়ে গাছের ঐ কালো কাককে ডিল মেরো না প্রিয়। আমার কুলখানিতে কতশত লোক খাবে আর বলবে লবণ কম বা বেশি হয়েছে আবার কেউ বলবে ছেলেটা কি করে গেল,শুধু মানুষের জন্যই করলো নিজের ঘরে তো দেখছি কিছুই নেই।সেদিন হয় তো আমি কোন উত্তর দিতে পারবোনা জানি, শুধু দেখবো আর শুনবো প্রিয় তোমার মূখের বাণী, আমি যে থাকবো তোমার কাছে চিরঋনী। জীবনে মানুষের ভালোবাসা আর বিশ্বাস করেছি অর্জন, তাই তো সব সম্পদ করেছি বর্জন। প্রিয় মনে রেখো সেদিন, যেদিন থাকবোনা আমি, শুধু থাকবে তুমি আর আমার রেখে যাওয়া কিছু স্মৃতি। আজ কতশত অযুহাতে একটা কল দিয়ে খবর নেওয়ার হয়তো সময় হয়না আর একদিন তোমার মোবাইলের সেইভ নাম্বারের তালিকার প্রথমে আমার নামটা হয়তো আসবে তখন তোমার অলস সময় কিন্তু কল দিলে ও এ প্রান্ত থেকে আর আমার চিরচেনা কন্ঠ শুনবেনা তখন বুঝবে প্রিয়, অভিমান করে থাকতে কত আমি নির্লজ্জভাবে তোমার অভিমান ভাংঙ্গিয়ে হেসেছি নিজের অনিচ্ছাসত্ব্যেও ভালোবাসি বলে, তোমার কত অভিযোগ শুনেছি নিরবে তোমি অভিযোগ করেছো বলে আমি অভিযুক্ত হয়েছি নির্ধিদায় তবে বুঝবে প্রিয় সে দিন, যেদিন আমি থাকবো না আমার তখন কোন দুষ ছিলোনা নিরব ছিলাম আমার মন ভেংঙ্গেছো তুমি, উত্তর টা দিলে যদি তোমার মনে আঘাত লাগে তাই সেদিন নিরভে কেদেছি রাতের আধারে যখন তুমি প্রভল ঘুমে বিভুর,,নিচ্ছুপ কান্নায় কত কষ্ট সে দিন বুঝবে প্রিয় যখন তোমার ভুল বুঝতে পারবে আর আমাকে দুঃখিত না বলতে পেরে রাতের আধারে কাদবে প্রিয়, কতো স্বপ্ন আর ভালোবাসা আমার চিন্ন হবে সে দিন যে দিন ভুলেই যাবে আমায় বছরে একবার হয়তো মনে হতে পারে না ও হতে পারে সে দিন খুব কষ্ট পাবো প্রিয় তোমার ভুলে থাকায়। বাড়ির পাশে আমার কবরে বছরে একবার যাবার সময় হয়তো নাও পেতে পারো সংসারের জামেলায় বা নিজের কত শত অযুহাতে সে দিন খুব মনে পরবে তোমায়, ঘরে নতুন আসবাবপত্র কিনে আনবে হয়তো তখন আমার ব্যাবহারের লিখার টেবিলটা ঘুনপোকায় খেয়ে পেলবে হয়তো সে দিন টেবিলটা সহ উইপোকায় খাওয়া আমার কাগজপত্র পেলে দিবা হয়তো কোন গর্তে আর আমার সব সৃতি মাটি চাপা পরবে সে দিন খুব কষ্ট হবে প্রিয়, মাটি চাপায় আমার নিশ্বাস বন্ধ হয়ে আসবে তখন তোমি আমার হাহাকার শুনবেনা হয়তো,,তবে আমি অপলকে তোমাকে দেখবো সে দিন যেদিন আমার সৃতি ময়লা আবর্জনা মনে হবে তোমার কাছে প্রিয়, মা বাবা ভাই বোন স্ত্রী সন্তান বন্ধুবান্ধব সকলেই ভুলবে আমায় আমি একা একা কত শত বছর পরে থাকবো অন্ধকার মাটির ঘরে, সময়ের সাথে সাথে এ পৃথিবীর মানুষ ভুলেই যাবে আবেদ নামে কেউ ছিলো এই পৃথিবী তে যেমন করে ভুলেছি আমরা আমাদের পূর্ব পুরুষদের সে দিন অনেক কষ্ট হবে প্রিয়, যে দিন তোমি ও থাকবেনা এই পৃথিবী তে, সে দিন খুব কষ্ট হবে প্রিয় যে দিন তোমি আমি কেউ থাকবোনা পৃথিবীতে মিলতে পারবোনা হাশরের ময়দানের বিচারের আগ পর্যন্ত আমি খুব কষ্ট পাবো প্রিয়, যে দিন আমি থাকবোনা প্রিয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ