• Uncategorized

    যেই লাউ সেই কদু, বদলগাছীতে সরকারী যেই বিল জল মহাল, সেই বিল ভিটা।

      প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০২১ , ৪:২৬:০০ প্রিন্ট সংস্করণ

    যেই লাউ সেই কদু, বদলগাছীতে সরকারী যেই বিল জল মহাল, সেই বিল ভিটা নওগাঁ জেলার বদলগাছী উপজেলা ৪টি বিল কে জল মহাল থেকে ভিটাতে শ্রীনিতে রূপান্তরিত করা হয়েছে গত ২০১২সালের ৫নবভেম্বর তত্কালীন জেলা প্রশাসক নাজমুন নাহার খানমের স্বাক্ষরে।জানা যায় বদলগাছী উপজেলার নহেলা কাষ্টগাড়ী ,বনগ্ৰাম হাস্তার বীল ,মামুদ বিলা, ও কিসামত পাঁচ ঘুরিয়া বিল। এই ৪টি বিলের শ্রীনি পরিবর্তন করে ভিটা জমিতে রূপান্তরিত করা হয়েছে মর্মে উপজেলা ভুমি অফিস সুত্রে জানা যায়।

    নহেলা কাষ্টগাড়ী ৫২একর সরকারী জমির শ্রীনি পরিবর্তন করে ভুমিহীনদের আশ্রয়ণ প্রকল্প তৈরি করা হয়েছে। কিন্তু ৫২একর জমির মধ্য হইতে ৩৬ একর জমি জলাশয় বিদ‍্যমান লীজ প্রদানের অভিযোগ তুলেছেন উক্ত আশ্রয়ণ প্রকল্পের বসবাস কারী সুবিধা ভুগি পরিবার। বসবাস কারী জানান আশ্রয়ণ প্রকল্পের ঘরের উদ্বোধন কালে উর্ধতন কর্মকর্তা বলেছিলেন এই বাকী জলাশয় ভুমিহীন পরিবারের সদস্যদের জন্য মাছ চাষের জন্য থাকবে।তারাই সুবিধা ভোগ করবে।

    জলাশয়ের সুবিধা ভোগত দুরের কথা ঘরের সাইট ভেঙ্গে ভেঙ্গে জলাশয়ে নেমে কিছু ঘর ঝুঁকি পূর্ণ মর্মে সরেজমিনে দেখা যায়। কাষ্টগাড়ী মৎস্য জিবী সমবায় সমিতির সভাপতি মোঃ ফরহাদ হোসেন জানান কাষ্টগাড়ী বিল ১৪২৪সাল হতে ১৪২৯সাল পর্যন্ত ০৬বছরের লীজ গ্ৰহন করেছি ভুমি মুন্ত্রালয় । কিন্তু যেই কদু সেই লাউ,যেই সরকারি বিল জলমহাল সেই, সেই জলমহাল ভিটা।

    কিসামত পাঁচ ঘরিয়া বিলের একই রকম ভাবে ভুমি মন্ত্রণালয় থেকে লীজ প্রদান করা কাগজ। ভুক্ত ভোগী আশ্রয়ণ প্রকল্পের পরিবার সাংবাদিকদের জানান বিলের সুযোগ সুবিধা ভোগ করার উদ্দেশ্যেই ঘর নিয়ে বসবাস করছি। কিন্তু দুঃখের বিষয় নেই কোন কর্ম। অনেকেই ঘর বাড়ি ছেড়ে ঢাকায় আবার কেউ কেউ গ্ৰামে ফিরে জীবন জিবীকা লালন করে থাকে।
    কি হবে বেঁচে থেকে দেখার কেউ নেই।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ